শিরোনাম

Author Archives: news_admin

ডায়ান কার ব্যাডমিন্টন টুর্নামেন্টের চূড়ান্ত প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী

লন্ডন সংবাদদাতা: ডায়ান কার ব্যাডমিন্টন টুর্নামেন্টের চূড়ান্ত প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী সম্পন্ন হয়েছে। ২০টি দলের মধ্যে ফাইনালে কামরুল-বক্কর জুটি, শহিদ-আমনিুর জুটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ৩০ এপ্রিল শনিবার সিলেট ফ্রেন্ডস ক্লাব ইউকে’র উদ্যোগে আয়োজিত পূর্বলন্ডনের স্থানীয় একটি ইনডোর প্লেগ্রাউন্ডে পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাডমিন্ট ফেডারেশনের সদস্য ও সিলেট জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাক্তার আরমান আহমেদ শিপলু।
ডায়ান কারের সত্বাধিকারী শাহবাজ আলীর সভাপতিত্বে খালেদ আহমেদ জয়ের পরিচালনায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে তরুণদের কমিউনিটির উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তরুণ ব্যবসায়ী সেলিম আহমদ, সংগঠক গোলাম ফারুক। বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন তাঁরা।
এতে অন্যানের মধ্যে আরো উপস্থিত ছিলেন ব্যবসায়ী কামরুল ইসলাম, সাজুল ইসলাম, খালেদ আহমদ, কামাল উদ্দিন, আবু জাফর প্রমুখ।

নবীগঞ্জে বিএনপি’র ৫ইউনিয়নে প্রার্থী চুড়ান্ত : অনুমোদনের অপেক্ষায় ৭টি

রাকিল হোসেন নবীগঞ্জ (হবিগঞ্জ) সংবাদদাতা : নবীগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়নে প্রার্থী তালিকা চুড়ান্ত করেছে বিএনপি। অপর ৭টি ইউনিয়নের প্রার্থী তালিকা চুড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। শুক্রবার বিএনপির দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব মো: শাহজাহান ৫টি ইউনিয়নের প্রার্থী তালিকা চুড়ান্ত করেন।
চুড়ান্ত ও প্রাথমিকভাবে মনোনয়নপ্রাপ্ত প্রার্থীরা হলেন, ১নং ইউনিয়নে স্মৃতি ভূষণ দাশ, ২নং ইউনিয়নে মো: হাবিবুর রহমান, ৩নং ইউনিয়নের মো: নাজমুল ইসলাম, ৫নং ইউনিয়নের কাওছার আহমেদ কয়ছর, ৬নং ইউনিয়নের সৈয়দ খালেদুর রহমান খালেদ, ৭নং ইউনিয়নের মো: ছাইম উদ্দিন, ৮নং ইউনিয়নের মুক্তাদির চৌধুরী, ৯নং ইউনিয়নের মো: মজিদুর রহমান মজিদ, ১০নং ইউনিয়নের আজিজুল বারী (আমির হোসেন), ১১নং ইউনিয়নের শাহ মোস্তাকিম,১২নং ইউনিয়নে আলহাজ্ব মেরাজ মিয়া, ১৩নং ইউনিয়নে রুবেল আহমদ। ৪নং ইউনিয়নে বিএনপির কোন প্রার্থী নেই।

বাংলাদেশ ‘এ’ দলের বিজয়

জয়ের জন্য প্রয়োজন ছিল আর মাত্র ৬১ রান। কাল তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৪৩ রান করে ফেলা বাংলাদেশ ‘এ’ দলের সেই প্রয়োজনীয় রান তুলে নিতে কোনো সমস্যাই হয়নি। চতুর্থ দিন প্রথম সেশনেই সেই রান তুলে জিম্বাবুয়ে ‘এ’ দলকে ৬ উইকেটে হারিয়েছে বাংলাদেশ ‘এ’।

লক্ষ্যমাত্রায় পৌঁছতে সমস্যা হয়নি এটা বলাটা বোধহয় একটু বাড়াবাড়িই হয়ে গেল। ১ উইকেট ৪৩ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা বাংলাদেশ ‘এ’ দল লক্ষ্যপূরণের পথে হারিয়েছে আরও তিনটি উইকেট। লিটন দাস, মার্শাল আইয়ূব ও রকিবুল হাসান দ্রুত ফিরে গিয়ে যে শঙ্কার জন্ম দিয়েছিলেন, সেই শঙ্কাটাই দূর করেছেন নাঈম ইসলাম ও ফরহাদ হোসেন।

নাঈম ১৫ এবং ফরহাদ ১৬ রানে অপরাজিত থেকে বাংলাদেশ ‘এ’কে জয়ের বন্দরে পৌঁছে দেন। এর আগে, লিটন ৪২, মার্শাল ১৩ ও রকিবুল ১০ রান করেন।

কক্সবাজারের শেখ কামাল স্টেডিয়ামের দুর্বোধ্য উইকেটে জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে এই বেসরকারি টেস্ট ম্যাচটি শুরুর দিন থেকেই রঙ বদলেছে নানাভাবে। তবে এই ম্যাচে বল হাতে বাজিমাতটা ওই সাকলাইন সজীবেরই। প্রথম ইনিংসে ৯ আর দ্বিতীয় ইনিংসে ৬-মোট ১৫ উইকেট নিয়ে রেকর্ডই করে ফেলেছেন তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে বাংলাদেশি বোলারদের মধ্যে ইনিংস ও ম্যাচে সেরা বোলিং পরিসংখ্যান এখন তাঁরই।

”সরকার মৌলবাদীদের সঙ্গে আপোষ করছে ” – লন্ডনে বক্তৃতায় অভিজিত রায় এর স্ত্রী বন্যা আহমেদ

হিউম্যানিস্ট এসোসিয়েশন কতৃক আয়োজিত পেন ভলতেয়ার বক্তব্যে  বিজ্ঞান লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তদন্ত নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন তার স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যা। এই হত্যা রহস্য উদঘাটনে বাংলাদেশ সরকারের আন্তরিকতা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। বৃহস্পতিবার লন্ডনে ব্রিটিশ হিউম্যানিস্ট এসোসিয়েশন কতৃক আয়োজিত ভলতেয়ার বক্তৃতায় তিনি বলেন অভিজিৎ রায়ের হত্যাকাণ্ডের পর থেকে এখনো পর্যন্ত বাংলাদেশ সরকারের তরফ থেকে কেউ তার সাথে যোগাযোগ করেনি। তিনি বলেন , ‘It is like I don’t exist to them’. 11666961_10153398089250056_1574189639_n

বন্যা বলেন, মানবতাবাদীদের কে যার যার অবস্থান থেকে লড়াই চালিয়ে যেতে হবে. তবে দেশে বসবাকারী ব্লগার ও একটিভিস্ট দের নিরাপত্তা নিয়ে ও উদ্বেগ প্রকাশ করেন তার বক্তব্যে।

ব্রিটেন এর বিভিন্ন মানবাধিকার সংগঠনের সদস্যরা উপস্থিতি তে পুরো হল ভর্তি থাকলেও অনুষ্ঠানে বাংলাদেশী একটিভিস্টদের উপস্থিতি ছিল হাতে গোনা কয়েকজন মাত্র।

বন্যার বক্তব্যের শুরু ও শেষে হলের সবাই দাঁড়িয়ে তার প্রতি সম্মান জানান এবং বন্যার সাহস ও বক্তব্যের ভূয়সী প্রশংসা করেন।

বাংলাদেশে গত ফেব্রুয়ারি মাসে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় আততায়ীরা ব্লগার অভিজিত রায়কে কুপিয়ে হত্যা করে।

তখন ধারালো অস্ত্রের আঘাতে মারাত্মকভাবে আহত হয়েছিলেন অভিজিৎ রায়ের স্ত্রী রাফিদা আহমেদ বন্যা। কয়েকদিন ঢাকায় চিকিৎসা দেবার পর আহত অবস্থায় রাফিদা আহমেদ বন্যাকে যুক্তরাষ্ট্রে নেয়া হয়। তিনি দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রের নাগরিক।

অভিজিৎ হত্যাকাণ্ডের পর সন্দেহভাজন হিসেবে একজনকে আটক করা হলেও এখনো পর্যন্ত তদন্তে দৃশ্যমান কোন অগ্রগতি হয়নি।

যাকে আটক করা হয়েছিল সেই ব্যক্তি হত্যাকাণ্ডের সাথে কতটা জড়িত সে বিষয়ে পুলিশ এখনো নিশ্চিত হতে পারেনি।

রাজপরিবারের কন্যার নাম চার্লট এলিজাবেথ ডায়না

Royel Babyঅহিদুজ্জামান:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের নাতনীর নাম রাখা হয়েছে চার্লট এলিজাবেথ ডায়না। ক্যান্সিংটন রাজপ্রাসাদ এ নামটি গণমাধ্যমের কাছে নিশ্চিত করেছে।

গত শনিবার লন্ডনের সেন্ট মেরি‘স হাসপাতালে রাজপরিবারের চতুর্থ প্রজন্মের এই কন্যা শিশুটি জন্ম গ্রহণ করে। জন্মকালে সার্বিক সুস্থতা সহ তার শারিরীক ওজন ছিল ৩ দশমিক ৭ কেজি।

ব্রিটেনের হেড অব দ্য স্টেট রানি এলিজাবেথ ও জেষ্ঠ কর্মকর্তাবৃন্দ শিশুটির জন্মলগ্নে রাজপরিবারের চিরায়ত প্রথানুসারে তার নাম প্রকাশ গোপন রেখে ছিলেন। আজ তা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হলো।

রাজপ্রাসাদের কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, রাজপরিবারের দীর্ঘ ঐতিহ্যের ধারাবাহিকতায় ‘চার্লস’ থেকেই ‘চার্লট’ নেয়া হয়েছে । ১৮শ শতক থেকেই এই নামটি রাজপরিবারের ঐতিহ্যের সঙ্গে মানানসই এবং অত্যন্ত জনপ্রিয়তার খ্যাতি রয়েছে । অবশ্য এই নামটি ২০১৩ সালের জরিপ অনুযায়ী ইংল্যান্ড ও ওয়েলসে জনপ্রিয়তায় ২১ তম স্থানে রয়েছে । ‘এলিজাবেথ’ নামটি ৩৯ তম স্থানে থাকলেও ‘ডায়না’ নামটি শীর্ষ ১০০ তম স্থানে নেই ।

হরতাল-অবরোধের মত কর্মসূচীতে আর যাচ্ছে না বি এন পি

বাংলাদেশে অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি ইঙ্গিত দিচ্ছে যে সিটি কর্পোরেশন নির্বাচনকে তারা বর্জন করলেও আপাতত দলটি হরতাল-অবরোধের মত কর্মসূচীতে যাচ্ছে না।

শনিবার বিবিসির বাংলাদেশ সংলাপে বিএনপি নেতা আ স ম হান্নান শাহ মনে করেন বর্জন সত্ত্বেও এ নির্বাচনে বিএনপি নৈতিকভাবে বিজয়ী হয়েছে।

তবে অনুষ্ঠানে অংশ নেয়াHannan অন্য আলোচকরা মনে করেন সিটি নির্বাচনের প্রেক্ষাপটে রাজনীতিতে যেন সহিংসতা ফিরে না আসে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

সিটি কর্পোরেশন নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ থাকলেও বিএনপি’র নির্বাচন বর্জনকে অনেকেই হতাশাজনক বলে বর্ণনা করেছেন।

হান্নান শাহ বলেন, “এতকিছুর পরেও আমরা কিন্তু রাস্তায় যাইনি। আমাদের বিরুদ্ধে যে বলা হয় আমরা জঙ্গি , এটা করি ওটা করি – সেটা কিন্তু এবার হয় নাই।”

তিনি বলেন হরতাল বা অবরোধের মতো কর্মসূচী আসবে কিনা সেটি নির্ভর করবে ভবিষ্যতের পরিস্থিতির উপর।

অনুষ্ঠানে উপস্থিত আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত মনে করেন বর্জনের পরেও বিএনপি যে পরিমাণ ভোট পেয়েছে সেটি দলটির জন্য উৎসাহব্যাঞ্জক হতে পারে।

বিএনপিকে সংগঠিত হতে হবে বলে তিনি মনে করেন।

মি: সেনগুপ্ত বলেন “বিএনপিকে তার রাজনীতি বদলাতে হবে। পোড়ানোর রাজনীতির জন্য মাimagesনুষের কাছে ক্ষমা চাইতে হবে।”

অনুষ্ঠানের আরেকজন প্যানেলিস্ট মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম বলেন দেশের রাজনীতি যেন সংঘাতপূর্ণ না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

শাহীন আনাম বলেন, “আসলে দেশের মানুষ হরতাল অবরোধ চায় না, শান্তি চায়। বিএনপি পরবর্তীকালে যাই করুক একটা সমঝোতার মাধ্যমে একটা মাঝামাঝি জায়গায় আসতে হবে।”

সিটি কর্পোরেশন নির্বাচনে মানুষ ভোটের অধিকার ফিরে পেয়েছে কিনা সেটি নিয়ে প্রশ্ন তোলেন একজন দর্শক।

বিষয়টি নিয়ে সুরঞ্জিত সেনগুপ্ত এবং হান্নান শাহের মধ্যে বিতর্ক হয়। বিএনপির ভোট বর্জনকে মি: সেনগুপ্ত ‘আত্নসমর্পণ’ বলে বর্ণনা করেন।

মি: সেনগুপ্ত বলেন, “বেগম খালেদা জিয়া বললেন যে নীরব বিপ্লব করতে হবে। উনি সৈন্য নামিয়ে দিলেন। এর পরে দেখা যায় সেনাপতি দশটার সময় গিয়ে আত্মসমর্পণ করল। এটা যুদ্ধ হয়?”

জবাবে হান্নান শাহ বলেন, বর্জন করলেও এই নির্বাচনে তাদের নৈতিক জয় হয়েছে।

তিনি বলেন, “প্রহসন হয়েছে এ নির্বাচনে। এবার সবাই দেখেছেন, মানুষের দাবি হল এইটার ফলাফল বাতিল করে দিয়ে আবার সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন দেয়া।”

 

নারীমুক্তি কেন্দ্রের বিক্ষোভ : বিবেকবানদের এগিয়ে আসার আহ্বান

 

Women Assult Dhaka Uni

নারী লাঞ্চনার  প্রতিরোধে এগিয়ে আসার আহ্বান এবং অবিলম্বে পহেলা বৈশাখে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নারী লাঞ্চনার সাথে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ১৮ এপ্রিল ২০১৪ বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র, কেন্দ্রীয় কমিটির উদ্যোগে প্রেসক্লাবের সামনে বিক্ষাভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় কমিটির সভাপতি সীমা দত্ত। সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মর্জিনা খাতুন। বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মনিদীপা ভট্টাচার্য, ঢাকা নগর শাখার সাধারণ সম্পাদক তাছলিমা নাজনীন সুরভী, দপ্তর সম্পাদক ইভা মজুমদার, ফারহিন ইসলাম সোমা প্রমুখ।

 

বক্তারা বলেন, পহেলা বৈশাখ একটি সর্বজনীন উৎসব, এই উৎসব সকলে মিলে যখন উপভোগ করছে তখন সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সোরওয়ার্দী গেটে একদল দুর্বৃত্ত প্রায় ১০-১২ জন নারীর শ্লীলতাহানি করেছে। এই ঘটনায় সারা দেশের বিবেকবান ও প্রগতিশীল মানুষ প্রতিবাদ করছে। সমাবেশ থেকে সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে এই ধরনের ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানানো হয়। একই সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের নির্বিকার ভূমিকার তীব্র ধিক্কার জানিয়ে বলা হয়, এ ঘটনার ৮ দিন পার হলেও পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। এ ভাবে আগেও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সংঘটিত নানা দুঃষ্কর্ম প্রশাসন ও পুলিশের প্রশ্রয় পেয়েছে। একইভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাসে এক ছাত্রীকে ছাত্রলীগ নেতা লাঞ্ছনা করেছে। বর্ষবরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে লাঞ্ছিত করেছে ছাত্রলীগনেতাকর্মীরা। এসব ঘটনার সময় পুলিশ প্রশাসনের নির্বিকার ভূমিকা ও ক্ষমতাসীনদের প্রত্যক্ষ ও পরোক্ষ আশ্রয়ে ছাত্রলীগের দৌড়াত্ব চরম মাত্রায় পৌছেছে। অবিলম্বে এই দুর্বৃত্তকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।তাঁরা আরো বলেন, এই ধরনের সামাজিক উৎসবগুলোতে এই ন্যাক্কারজনক ঘটনাগুলো বেড়ে চলেছে। সমাজে সাংস্কৃতিক অবনমন যে চরম মাত্রায় পৌঁছেছে তার প্রমাণ এই ঘটনাগুলো। নাটক-সিনেমা-বিজ্ঞাপনে নারীকে যেভাবে উপস্থাপন করছে তার ফলে নারী সম্পর্কিত যে ভোগবাদী দৃষ্টিভঙ্গির সৃষ্টি হয়েছে সেই দৃষ্টিভঙ্গিই যুব সমাজের মধ্যে এই অবক্ষয়ের সৃষ্টি করেছে। এর দায়িত্ব ক্ষমতাসীন শাসকগোষ্ঠীর। শাসকশ্রেণি তার নিজের স্বার্থে সামাজিক অবক্ষয়ের সৃষ্টির করেছে যার আক্রমণের প্রধান কেন্দ্র বিন্দু এই নারী সমাজ। সরকারের এই ধরনের ভূমিকা নারীসমাজের প্রতি সরকারের দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। সরকার ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতা গোটাজাতির জন্য লজ্জাজনক। তাই বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র সারা দেশে নারী লাঞ্ছনার বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তোলার আহবান করছে। সম্মিলিত গণ আন্দোলন গড়ে তোলার মধ্য দিয়েই এই ন্যাক্কারজনক ঘটনার বিচার করতে হবে। নেতৃবৃন্দ দেশের সকল নারীকে সেই গণআন্দোলনে সামিল হওয়ার আহ্বান জানান।

 

ধামরাইয়ে সড়ক দুর্ঘটনা : নিহত ৭

আজ শনিবার ঢাকার ধামরাই উপজেলার বারোবাড়িয়া এলাকায় আজ শনিবার সড়ক দুর্ঘটনায় প্রাইভেটকারের সাত যাত্রী নিহত হয়েছেন। ঢাকা-আরিচা মহাসড়কে বারোবাড়িয়া এলাকায় দুপুর আড়াইটার দিকে এ দুর্ঘটনা ঘটে।

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ তালুকদার সড়ক দুর্ঘটনায় সাতজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, মহাসড়কের বারোবাড়ি এলাকায় দুটি বাসের মাঝখানে থাকা প্রাইভেটকার চাপা খায়। এতে ঘটনাস্থলেই প্রাইভেটকারের চার যাত্রী মারা যান। পরে হাসপাতালে নেওয়ার পথে আরও তিনজনের মৃত্যু হয়।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net