শিরোনাম

Monthly Archives: সেপ্টেম্বর ২০১৪

সেলফি ফোন আনছে স্যামসাং

e99bbd0c8a9c68d00fa1acc776aae380-grand-prime-1সারা বিশ্ব যখন ‘সেলফি’-জ্বরে পুড়ছে, তখন স্মার্টফোন নির্মাতা স্যামসাং কি হাত-পা গুটিয়ে বসে থাকতে পারে! সেলফি তোলার জন্য বিশেষভাবে তৈরি নতুন একটি স্মার্টফোন আনছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি। সামনে ৫ মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত স্মার্টফোনটির নাম হতে পারে ‘গ্যালাক্সি গ্র্যান্ড প্রাইম’। এক খবরে আইএএনএস এ তথ্য জানিয়েছে।

স্যামসাংয়ের সেলফি ফোনের খবর প্রথম প্রকাশ করেছে ভিয়েতনামভিত্তিক ওয়েবসাইট জিওইডিডং ডটকম। ওই ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, গ্যালাক্সি গ্র্যান্ড প্রাইমে থাকবে হাই ডেফিনেশন ডিসপ্লে, ১.২ গিগাগার্টজ কোয়াড-কোর স্ন্যাপড্র্যাগন ৪০০ প্রসেসর ও এক জিবি র‌্যাম।

অ্যান্ড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনটির সামনে সেলফি তোলার জন্য বিশেষভাবে তৈরি ৫ মেগাপিক্সেলের ক্যামেরার পাশাপাশি পেছনে থাকবে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। ৮ গিগাবাইট বিল্ট ইন স্টোরেজ সুবিধার স্মার্টফোনটিতে মাইক্রোএসডি কার্ড স্লট ও ২৬০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি সুবিধা থাকবে। এর দাম হতে পারে ২৩৬ মার্কিন ডলার।

গণজাগরণ মঞ্চের কর্মসূচি

534d5f5c57ed4-gonojagoron-moncho_31724মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে তিন দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে গণজাগরণ মঞ্চের ইমরান এইচ সরকার-সমর্থিত অংশ। আজ বুধবার সন্ধ্যায় এক সমাবেশ থেকে ইমরান এইচ সরকারের পক্ষে ব্লগার আরিফ জেবতিক এ কর্মসূচির ঘোষণা দেন।

ইমরান এইচ সরকার জলকামানের আঘাতে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হওয়ায় সমাবেশে আসতে পারেননি। বিকেল পাঁচটা থেকে শুরু হওয়া এই সমাবেশে সভাপতিত্ব করেন ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী।

আজকের সমাবেশ থেকে নেওয়া কর্মসূচিগুলো হলো আজ রাত ১০টা পর্যন্ত জাতীয় জাদুঘরের সামনে অবস্থান কর্মসূচি, আগামীকাল বৃহস্পতিবার বিকেল চারটায় শাহবাগসহ সারা দেশের সব জেলা-উপজেলা-পাড়া-মহল্লার গণজাগরণ মঞ্চে বিক্ষোভ সমাবেশ ও আগামী শুক্রবার বিকেল চারটায় কেন্দ্রীয়ভাবে শাহবাগে গণসমাবেশ ।

ওজোন স্তর সুরক্ষা: লক্ষ্যে আমরা অবিচল-শেখ হাসিনা

hasina

ওজোন স্তর রক্ষায় মন্ট্রিল প্রটোকল-সম্পর্কিত তথ্যাদি প্রচারের লক্ষ্যে সরকারের পাশাপাশি গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক ওজোন দিবস-২০১৪ উপলক্ষে সোমবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান। খবর বাসসের।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগামীকাল ১৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক ওজোন দিবস পালিত হবে।

শেখ হাসিনা বলেন, এ বছর আন্তর্জাতিক ওজোন দিবসের প্রতিপাদ্য ‘ওজোন স্তর সুরক্ষা: লক্ষ্যে আমরা অবিচল’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে। এটি ওজোন স্তর রক্ষায় জনসচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।’ তিনি বলেন, ক্ষয়িষ্ণু ওজোন স্তর রক্ষায় ১৯৮৭ সালে গৃহীত মন্ট্রিল প্রটোকল পৃথিবীর প্রাণ বায়ুমণ্ডল রক্ষায় এক অনন্য পদক্ষেপ। ওজোন স্তর রক্ষায় গৃহীত কার্যক্রম শুধু ওজোন স্তর রক্ষাই করছে না, বরং বৈশ্বিক উষ্ণতা কিংবা জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং একই সঙ্গে জ্বালানি সাশ্রয় প্রযুক্তি গ্রহণেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

নেপাল চন্দ্র সরকার ও খুরশিদা বেগম সাঈদকে তথ্য কমিশনার নিয়োগ

তথ্য কমিশনের সাবেক সচিব নেপাল চন্দ্র সরকার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক খুরশিদা বেগম সাঈদকে তথ্য কমিশনার হিসেবে নিয়োগ করা হয়েছে।

আজ সোমবার তথ্যবিবরণীতে বলা হয়, তথ্য অধিকার আইনানুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই দুজনকে নিয়োগ দিয়েছেন।

তথ্য কমিশনারদের পদমর্যাদা, পারিশ্রমিক, ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা সরকার নির্ধারণ করবে।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net