শিরোনাম

Monthly Archives: ফেব্রুয়ারি ২০১৬

বাংলাদেশকে খাদ্য নিরাপত্তা সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র : বার্নিকাট

কুটনৈতিক সংবাদদাতা : মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট বলেছেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশে খাদ্য নিরাপত্তা সহায়তা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের মানুষ হ্যাচারিতে মৎস্য উৎপাদন ও খামারে উন্নত জাতের গাভী পালন করে দুগ্ধ সংগ্রহ করে দেশের চাহিদা মেটাচ্ছে। তারা গো খামার করেও স্বনির্ভর হয়ে উঠছে। এতে দেশের দারিদ্র দূরীকরণ হচ্ছে । একই সঙ্গে দেশের পুষ্টি চাহিদাও মিটছে।’ গতকাল সোমবার সাতক্ষীরার ভালুকা চাঁদপুর এবং কলারোয়ার হেলাতলা ও ব্রজবাকসায় কয়েকটি প্রকল্প পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষ পরিশ্রমী। তারা কিভাবে নিজেদের ভাগ্য বদলাতে হয় তা জানেন। এজন্য জেলায় অনেক মৎস্য খামার ও দুগ্ধ খামার গড়ে উঠেছে। বিপুল সংখ্যক গবাদি পশুর ফার্ম রয়েছে। দুধ , মাংস ও সর্বোপরি পুষ্টি চাহিদা মেটাতে তারা ঘরে ঘরে গরু পালন করছে।’ তিনি ইউএসএআইডির সঙ্গে বেসরকারি খাতের অংশীদারিত্ব আরও জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন। এ সময় তিনি পশু পালন এবং পুষ্টি প্রকল্পসমূহ প্রত্যক্ষ করেন। তিনি তাদের সমস্যা ও সম্ভাবনার কথাও মনোযোগ সহকারে শোনেন। এছাড়া ভালুকা চাঁদপুর দুগ্ধ সংগ্রহ ও শীতলীকরণ কেন্দ্র এবং কলারোয়ার ব্রজবাকসায় মৎস্য খামার পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন ইউএসএআইডির মিশন পরিচালক পল সাবাটিন, অফিস পরিচালক ফরহাদ গাউসি, উপ-পরিচালক মার্ক টেগেনফেলথ, কৃষি উন্নয়ন অফিসার ড. ওসাজি সি এইমিউ, আহসানুজ্জামান খান, এবং মো. নুরুজ্জামান প্রমুখ।

নবীগঞ্জে মাদকসহ গ্রেফতার ১

রাকিল হোসেন নবীগঞ্জ থেকে: নবীগঞ্জ উপজেলার ইনাতগঞ্জ ফাঁড়ির পুলিশ ২০ পুরিয়া গাজাসহ তহির উদ্দিন (৪০)কে গ্রেফতার করেছে। সে উপজেলার দীঘলবাক ইউনিয়নের কসবা গ্রামের নজির উল্লার পুত্র। স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়,তহির উদ্দিন ও একই গ্রামের তার সহযোগী আব্দুন নুরের পুত্র হিরন মিয়া গাজা সেবন ও বিক্রয়কারী। দীর্ঘ দিন যাবত তারা এ অপকর্ম চালিয়ে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে গত রবিবার রাতে ইনাতগঞ্জ ফাঁড়ির এসআই ধর্মজিৎ সিনহার নেতৃত্বে এক দল পুলিশ বিশেষ অভিযান পরিচালনা করে বান্দের বাজার এলাকায় একটি কলোনী থেকে ২০ পুরিয়া গাজাসহ তহির উদ্দিনকে গ্রেফতার করেন। এ সময় তার সহযোগী হিরনকে পাওয়া যায়নি। এদিকে ইনাতগঞ্জ ফাঁড়ির পুলিশ একই দিন রাতে জি,আর মামলায় শাহ আলম(৪২) নামে অপর এক পলাতক আসামীকে গ্রেফতার করেছে। সে ইনাতগঞ্জ ইউনিয়নের বাউর কাপন গ্রামের মৃত ওয়াছির উল্লার পুত্র। আটককৃতদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। ইনাতগঞ্জ ফাঁড়ির এসআই ধর্মজিৎ সিনহা গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন।

সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় হারিছ চৌধুরীসহ পলাতক ১০ আসামির সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ

সংবাদদাতা: সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যার ঘটনায় বিস্ফোরক আইনের মামলায় বিএনপি নেতা হারিছ চৌধুরীসহ পলাতক ১০ আসামির সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন আদালত। হবিগঞ্জের বিশেষ ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ আতাবুল্লাহ আজ এ আদেশ দেন।হবিগঞ্জের পাবলিক প্রসিকিউটর সিরাজুল হক চৌধুরী বলেন, মুফতি হান্নানসহ গ্রেপ্তার ১১ আসামিকে সকালে বিস্ফোরক আইনের মামলায় আদালতে হাজির করা হয়।“শুনানি শেষে বিচারক হারিছ চৌধুরীসহ ১০ পলাতক আসামির সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ দেন।”বিচারক আগামী ৩১ মার্চ এ মামলায় শুনানির পরবর্তী তারিখ ঠিক করে দিয়েছেন বলে জানান পিপি। ২০০৫ সালে ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে আওয়ামী লীগের  জনসভা থেকে ফেরার পথে গ্রেনেড হামলায় শাহ এএম এস কিবরিয়াসহ আওয়ামী লীগের পাঁচ নেতা-কর্মী নিহত হন।পরের দিন আওয়ামী লীগ নেতা আবদুল মজিদ খান বাদী হয়ে হবিগঞ্জ সদর থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন।গত বছর ৫ আগস্ট ৩২ জনকে আসামি করে এ মামলায় অভিযোগপত্র দাখিল করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

 

কে এই উম্মদ মহিলা

সংবাদ ডেস্ক: শিশুর কাটা মাথা হাতে নিয়ে স্টেশন পায়চারী করতে দেখা যায় এক নারীকে। রাশিয়ার রাজধানী মস্কোয় একটি রেল স্টেশন থেকে এই নারীকে গ্রেফতার করা হয়। উন্মাদের মতো এই নারীকে পায়চারী করতে দেখা যায়। এ সময় শিশুর (মেয়ে) কাটা মাথা উঁচিতে তিনি বলে যাচ্ছিলেন , ‘আল্লাহু আকবর।’ ভিডিও দেখে মনে হয়েছে, এই নারী কিছু একটা জয় করে উল্লাস করছে! পুলিশের ধারণা সন্দেহভাজন এই নারী শিশুটির পরিচারীকা। তিনি তাকে হত্যা করেছেন। হত্যা করার পরে তাদের ঘরে আগুন লাগিয়ে পালিয়ে এসেছেন। সিসিটিভি ফুটেজে দেখা গেছে, কালো বোরখা পরা এই নারী একটি মেট্রো স্টেশনে হাঁটাহাঁটি করছেন। তার হাতে একটি মাথা। এর প্রায় ১ ঘণ্টা পরে তাকে গ্রেফতার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, যে কাজ এই নারী করেছেন, সে সম্পর্কে তিনি সচেতন কি না, তা নিশ্চিত হওয়ার জন্য তাকে মনোরোগ কেন্দ্রে পাঠানো হয়েছে। মস্কোর উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকা নারোদনয়ি ওপোলশেনি স্ট্রিটের একটি বাড়ি থেকে শিশুটির মাথাহীন দেহ উদ্ধার করা হয়েছে। শিশুটির বয়স ৩ থেকে ৪ বছর। বিষয়টি নিয়ে মস্কো পুলিশ তদন্ত শুরু করেছে।

 

 

বাঙ্গালীর আত্মত্যাগের বিনিময়ে বিশ্বের প্রতিটি মাতৃভাষা আজ মর্যাদার আসনে অধিষ্টিত ওয়েষ্টলন্ডন আওয়ামীলীগের আলোচনা সভায় বক্তারা

লন্ডনঃ বাঙ্গালীর আত্মত্যাগ এবং রাষ্ট্রভাষা আন্দোলনের ফলে বিশ্বের প্রতিটি মাতৃভাষা আজ মর্যাদার আসনে অধিষ্টিত। প্রতিটি মাতৃভাষার প্রতি সম্মান জানিয়ে ২১শে ফেব্রুয়ারীকে ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষনা করা হয়েছে। ১১৯৯ সালের এই ঘোষনার মাধ্যমে বিশ্বের প্রতিটি মাতৃভাষা পেয়েছে তার সঠিক মর্যাদা। বাঙ্গালীর রাষ্ট্রভাষা আন্দোল না হলে তা সম্ভব হতোনা। তাই ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস এবং এর মর্যাদা রক্ষায় আমাদের সকলকে আরো সচেষ্ট হতে হবে সেই সাথে বাংলাকে জাতিসংঘের দ্প্তারিক ভাষা হিসেবে রুপদান করতে আমাদের কাজ করতে হবে। বাঙ্গালী ছাড়া পৃথিবীর আর কেউ ভাষার জন্যে রক্ত দেয়নি।

ahad-1 hannan তাই এই দিনটি আমাদের জন্যে আনন্দ এবং বেদনার, আমাদের জাতীয় শোক দিবস ২১শে ফেব্রুয়ারী আজ বিশ্বব্যাপী আন্তর্জাদিত মাতৃভাষা দিবস হিসেবে উদযাপিত হচ্ছে। গেল ২৮ ফেব্রেুয়ারী মধ্যরাতে ওয়েষ্ট লন্ডন আওয়ামীলীগ আয়োজিত ভাষাদিবসের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। বক্তারা বলেন বাংলার পাশাপাশি অন্যান্য ভাষাও আমাদের আয়ত্ব করতে হবে। পশ্চিম লন্ডনের ২০ ব্রেন্সডেল রোডের ওয়েষ্ট লন্ডন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত আহবায়ক হাজী আব্দুল হান্নানের সভাপতিত্বে ও সদস্য সচিব মানবাধিকার কর্মী মোঃ সহিদুর রহমানর সঞ্চালনায় অনুষ্ঠিত ভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী।

abdul hafiz) islam অনুষ্টানের শুরুতে ভাষা দিবসের তাৎপর্য নিয়ে স্বাগত বক্তব্য রাখেন সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী এর পর একে ওয়েষ্টলন্ডন আওয়ামীলীগের পক্ষ থেকে বক্তব্য রাখেন তারাউল ইসলাম, আব্দুল হাফিজ বক্কর, আরজান আলী ফরাজি, হিফজুর রহমান,

sohidএছাড়াও যুক্তরাজ্য আওয়ামীলীগ, লন্ডন মহানগর আওয়ামীলীগ, যুক্তরাজ্য শ্রমিকলীগ ও স্বেচ্ছাসেবকলীগের পক্ষ থেকে আরো বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের ধর্মবিষযক সম্পাদক সৈয়দ ছুরুক আলী, সায়েক আহমদ, আব্দুল হেলাল চৌধুরী সেলিম,গয়াছ আহমদ, শাহ ইউসুফ কামালী, আহবাব মিয়া, শামীম আহমদ , সালেহ আহমদ, আতাউর রহমান, চন্দন মিয়া, মোহাম্মদ গিয়াস, সাইফ উদ্দিন,চুনু মিয়া, আসক আলী,সাজন মিয়া, সৈয়দ বেলাল, আতাউর রহমান,ঈকবাল হোসেন,মজুমদার মিয়া, সুমন মিয়া, আতাউর রহমান, অরুক চৌধুরী, সৈয়দ সাঈফ আহমদ, আক্তার হোসেন, সাজন মিয়া প্রমুখ।

টাইগারদের শ্রীলংকা বধ  দুর্দান্ত জয় দিয়ে এশিয়া কাপের ফাইনালের  পথ সুগম

ক্রীড়া সংবাদদাতাঃ টি-টোয়েন্টিতে এর আগে চারবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়ে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। রোববার সেই অপেক্ষার অবসান ঘটিয়ে দিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে করলেন শ্রীলঙ্কা বধ। ২৩ রানের দুর্দান্ত জয় দিয়ে এশিয়া কাপের ফাইনালে খেলার আশাও বেশ ভালোমতো টিকিয়ে রাখলেন মাশরাফিরা। জয়ের জন্য ১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১২৪ রানেই থেমে গেছে শ্রীলঙ্কার ইনিংস। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ এই জয়ের পর ২০১২ সালের পর এশিয়া কাপের ফাইনালে খেলার আশা জোরদার করেছে বাংলাদেশ। দুই ম্যাচে দুই জয় দিয়ে ভারত আছে শীর্ষে। তিন ম্যাচ শেষে দুই জয় দিয়ে বাংলাদেশ আছে দ্বিতীয় স্থানে। দুই ম্যাচে একটি জয়ের পর শ্রীলঙ্কা আছে তৃতীয় স্থানে। পাকিস্তান ও আরব আমিরাত এখনো পায়নি জয়ের দেখা। সাব্বির রহমানের দারুণ ব্যাটিংয়ে ভর করে শ্রীলঙ্কাকে ১৪৮ রানের লক্ষ্যে বেঁধে দিয়েছিল বাংলাদেশ। বল হাতে শুরুটা অবশ্য হয়েছিল হতাশা দিয়ে। আরব আমিরাতের ম্যাচের মতো শ্রীলঙ্কার বিপক্ষেও প্রথম ওভারে ক্যাচ মিস করেছিলেন স্লিপে দাঁড়ানো সৌম্য সরকার। তবে সাকিব আল হাসানের করা চতুর্থ ওভারের প্রথম বলে অনেকটা দৌড়ে এসে সেই সৌম্যই ধরেছেন দারুণ এক ক্যাচ। ১২ রান করে সাজঘরে ফিরতে হয়েছে শ্রীলঙ্কার অভিজ্ঞ ওপেনার তিলকারত্নে দিলশানকে। সৌম্যর ক্যাচ মিসের সুবাদে শূণ্য রানে জীবন পেয়ে চান্দিমাল শেষপর্যন্ত খেলেছেন ৩৭ রানের ইনিংস। দ্বিতীয় উইকেটে সেহান জয়সুরিয়াকে সঙ্গে নিয়ে চান্দিমাল গড়েছিলেন ৫৬ রানের জুটি। একাদশ ওভারে এই জুটি ভেঙে বাংলাদেশকে খেলায় ফেরান মাহমুদউল্লাহ। ৩৭ রান করে ফিরে যান চান্দিমাল। পরের ওভারে জয়সুরিয়াকেও দারুণভাবে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলে সাজঘরে ফিরিয়েছেন সাকিব। ১৪তম ওভারে থিসারা পেরেরাকে আউট করে বাংলাদেশকে ভালো অবস্থানে নিয়ে যান মুস্তাফিজুর রহমান। পরের ওভারে মিলিন্দা সিরিবর্ধনের উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১৮তম ওভারের প্রথম বলে লঙ্কান অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউসের উইকেট তুলে নিয়ে জয় নিশ্চিত করে ফেলেন আল-আমিন।

বাংলাদেশের পক্ষে দারুণ বোলিং করে তিনটি উইকেট নিয়েছেন আল-আমিন। দুইটি উইকেট গেছে সাকিবের ঝুলিতে। একটি করে উইকেট পেয়েছেন মাহমুদউল্লাহ, মাশরাফি ও মুস্তাফিজ।এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভালো নৈপুণ্য দেখিয়েছে বাংলাদেশ। শুরুতে তিন উইকেট হারিয়ে চাপের মুখে পড়লেও সাব্বির রহমানের ৫৪ বলে ৮০ রানের ক্যারিয়ার সেরা ইনিংসের সুবাদে স্কোরবোর্ডে জমা করেছে ১৪৭ রান। ৩২ রান করেছেন সাকিব আল হাসান। চতুর্থ উইকেটে তাঁরা গড়েছিলেন ৮২ রানের জুটি। শেষপর্যায়ে মাহমুদউল্লাহ খেলেছেন ১২ বলে ২৩ রানের গুরুত্বপূর্ণ একটি ইনিংস।

বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ চিকিৎসার জন্যে লন্ডনে

ষ্টাফ রিপোর্টার: বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ চিকিৎসার জন্যে লন্ডন এসেছেন, লন্ডনে তিনি সপ্তাহ খানেক অবস্থান করবেন বলে জানা গেছে । লন্ডস্থ বাংলাদেশ মিশন জানিয়েছে চিকিৎসা শেষে ছয় মার্চ তিনি ঢাকার উদ্দেশ্যে লন্ডন ত্যাগ করবেন। ২৮ ফেব্রুয়ারী রোববার লন্ডন সময় বিকেল চারটা দশ মিনিটে হিথ্রো বিমান বন্দরে এসে পৌঁছালে বাংলাদেশের রাষ্ট্রপতিকে ফুলদিয়ে বরন করেন লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জনাব মোঃ আবদুল হান্নান, বাংলাদেশ মিশনের প্রেস মিনিষ্টার সাংবাদিক নাদিম কাদির, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি জনাব সুলতান শরীফ ,সাধারন সম্পাদক জনাব সৈয়দ সাজিদুর রহমান ও ইউকে আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দ।h l uk-2)

রাষ্ট্রপতির সফর সঙ্গী হিসেবে তাঁর সাথে রয়েছেন সহধর্মীনি রাশিদা খানম এবং প্রেস সেক্রেটারী জনাব মোঃ জয়নাল আবেদীন সহ অন্যান্যরা। রাষ্ট্রপতি লন্ডনে তার হোটেল কক্ষে পৌঁঁচার পর পরই খবর আসে এশিয়াকাপ ক্রিকেটে টাইগারদের বিজয়ের।

ভারতের মহারাষ্ট্রে পরিবারের ১৪ জনকে হত্যার পর আত্মহত্যা

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতের মহারাষ্ট্রে এক ব্যক্তি তাঁর পরিবারের ১৪ জন সদস্যকে হত্যা করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। পরে ওই ব্যক্তিকে গলায় ফাঁস লাগানো অবস্থায় পাওয়া যায়। গতকাল রোববার ভোররাতে রাজ্যের থানে জেলা কাসরওয়াদাভালি গ্রামে এই ঘটনা ঘটে। পুলিশের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া অনলাইনের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সন্দেহভাজন হত্যাকারীর নাম হাসান আনোয়ার ওয়াড়েকর (৩৫)। হত্যাকাণ্ডের শিকার ১৪ জনই তাঁর নিকট আত্মীয়। খুন হওয়া ১৪ জনের মধ্যে আটটি শিশু ও ছয়জন নারী। নিহতদের মধ্যে হাসানের স্ত্রী, তিন বোন, দুই সন্তান ও মা-বাবাও রয়েছেন বলে ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়। এনডিটিভি বলেছে, সবাইকে বিষ বা চেতনানাশক খাইয়ে পরে গলা কেটে হত্যা করা হয় বলে পুলিশের ধারণা। হাতে ছুরি ধরা হাসানের লাশ ওই বাড়ি থেকে পুলিশ উদ্ধার করেছে ঝুলন্ত অবস্থায়। থানে পুলিশের যুগ্ম কমিশনার আশুতোষ দুমরেকে উদ্ধৃত করে আনন্দবাজার লিখেছে, পারিবারিক সম্পত্তি নিয়ে বিরোধের জেরে এ ঘটনা ঘটে থাকতে পারে। তিনি জানান, রাত আনুমানিক আড়াইটা থেকে তিনটার মধ্যে হাসান ভেতর থেকে দড়জা বন্ধ করে দিয়ে তিনটি ঘরে এই হত্যাকাণ্ড চালয় এবং পরে নিজেও গলায় ফাঁস দিয়ে আহত্মহত্যা করে। ভাগ্যক্রমে হাসানের বোন সুবিয়া গলায় মারাত্মক ক্ষত নিয়েও বেঁচে যান এবং তার চিৎকার শুনেই তার স্বামী বাইরে থেকে দড়জা ভেঙে ঢোকেন এবং পরে পুলিশে খবর দেন। ইন্ডিয়ান এক্সপ্রেস লিখেছে, হাসান একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাটার্ড অ্যাকাউন্টেন্ট হিসেবে কাজ করতেন। তিনিই পুরো পরিবার চালাতেন। ঠিক কী ঘটেছিল, তা জানতে হাসানের বোনোর জবানবন্দি রেকর্ড করা হবে বলে আশুতোষ দুমরে জানান।

বাংলাদেশে শুরু হলো স্মার্টফোন ও ট্যাব তৈরির কার্যক্রম

বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হলো স্মার্টফোন ও ট্যাব তৈরির কার্যক্রম।গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্কের ৫ নম্বর ব¬কে বাংলাদেশ ও শ্রীলঙ্কার যৌথ উদ্যোগে এসব ডিভাইস তৈরি করা হবে। গতকাল রোববার সকালে কালিয়াকৈর হাইটেক পার্কের ৫ নম্বর ও ২ নম্বর ব¬কে সামিট টেকনোপলিস লিমিটেডের গ্রাউন্ড ব্রেকিং উদ্বোধনের মধ্য দিয়ে এ কার্যক্রম শুরু হয়েছে। ল্যাপটপ ও স্মার্টফোন তৈরির কার্যক্রম উদ্বোধনের সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের দেশে প্রচুর পরিমাণে স্মার্টফোন ও ল্যাপটপ প্রয়োজন। বিদেশ থেকে এসব আমদানি করতে প্রচুর টাকা বাইরে চলে যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে আমরা হাইটেক পার্কের ৫ নম্বর ব¬কের এক একর জমিতে স্মার্টফোন ও ল্যাপটপ তৈরি করবো। এখানে লক্ষাধিক তরুণ-তরুণীর কর্মসংস্থানের সৃষ্টি হবে। এ কাজে শ্রীলংকা আমাদের পাশে থাকবে।তিনি আরো বলেন, আজকে অত্যন্ত আনন্দের দিন। কারণ, বাংলার মাটিতে তৈরি হবে স্মার্টফোন ও ল্যাপটপ। সে কাজই শুরু হতে যাচ্ছে। পলক বলেন, ‘প্রতি বছর তিন লাখ ল্যাপটপ ও ৫ কোটি মোবাইল ফোন আমদানি করতে হয়। এ বছরও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৩৪ হাজার ল্যাপটপ বিতরণ করেছি। এসব ডিভাইস আর আমদানি করা লাগবে না। এই হাইটেক পার্ক থেকেই দেশের চাহিদা পূরণ করতে পারবো।’ হাইটেক পার্কের ২ ও ৫ নম্বর ব¬কের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান প্রমুখ।

হবিগঞ্জের অলিপুরে গ্যাসসিলিন্ডর বিষ্ফোরনে  প্রাণের ছয় শ্রমিক দগ্ধ

হবিগঞ্জ সংবাদদাতা: হবিগঞ্জের অলিপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে প্রাণ কোম্পানির ছয় শ্রমিক দগ্ধ হয়েছেন।  ২৮ ফেব্রুয়ারী  রোববার সকাল  ৮টার দিকে এ ঘটনা ঘটে। দগ্ধরা হলেন- প্রাণ কোম্পানির শ্রমিক আব্দুল মোত্তালিব (২৫), রবিউল ইসলাম (২২), আলমগীর হোসেন (২৬), নাছিম মিয়া (২৭), সুমন মিয়া (২৮) ও শিপন মিয়া (৩০)। দগ্ধ শ্রমিকরা জানায়, অলিপুরে অবস্থিত প্রাণ কোম্পানির ভেতরে একটি রুমে গ্যাস সিলিন্ডারে কাজ করার সময় হঠাৎ করে এর বিস্ফোরণ ঘটে। এসময় মুহূর্তের মধ্যেই আগুন চারদিকে ছড়িয়ে পড়ে। দগ্ধ হন ছয় শ্রমিক।  বিষ্ফোরনের ঘটনায় কোম্পেনীর ব্যাপক ক্ষতি হয় বলে জানান স্থানীরা। এলাকাবাসীর অভিযোগ নতুনভাবে গড়ে উঠা ওই শিল্পাঞ্চলের মাধ্যমে যেমন পরিবেশ দূষিত হচ্চে, অন্য দিকে রয়েছে সেফটির অভাব। এলাকা বাসীর পক্ষথেকে বার বার পরিবেশ রক্ষার আবেদন করেলও কোন ফল পাওয়া যাচ্ছেনা। আহত শ্রমিকদের  হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। হবিগঞ্জ সদর হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক বজলুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

 

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net