শিরোনাম

Monthly Archives: এপ্রিল ২০১৬

দিঘলবাঁকে লন্ডন প্রবাসীর নির্যাতনের শিকার কিশোরীর পরিবার গৃহছাড়া

হবিগঞ্জ প্রতিনিধিঃ নবীগঞ্জ উপজেলার দিঘলবাঁক গ্রামে এক  লন্ডন প্রবাসীর লালসার শিকার এক কিশোরীর পরিবার এখন গৃহছাড়া। শুধু তাই নয়, আদালতে বিচার প্রার্থী হওয়ার কারণে উল্টো তাদের জীবনই এখন বিপন্ন। গত ২৬ এপ্রিল মঙ্গলবার বিকেলে হবিগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এমন অভিযোগই করেছে ওই কিশোরীর পরিবার।

সংবাদ সম্মেলনে ওই গ্রামের রাজমিস্ত্রি জিতু মিয়ার কিশোরী কন্যা নাজমিনা বেগম জানান, তাদের মূল বাড়ি সুনামগঞ্জ জেলার দিরাই থানাধীণ দৌলতপুর গ্রামে। তারা দীর্ঘদিন ধরে পরিবার পরিজন নিয়ে নবীগঞ্জ উপজেলার দিঘলবাঁক গ্রামের এখলাছ মিয়ার বাড়িতে আশ্রিতা হিসেবে বসবাস করে আসছেন। সম্প্রতি এখলাছ মিয়ার চাচাত ভাই একই গ্রামের মৃত সুলেমান সরকারের পুত্র লন্ডন প্রবাসী আলমগীর সরকারের বাড়িতে জীবিকার তাগিদে ঝি-য়ের কাজ নেয় সে। কয়েকদিন যেতে না যেতেই নাজমিনার উপর লোলুপ দৃষ্টি পড়ে লম্পট আলমগীরের। হঠাৎ একদিন খালি ঘরে নাজমিনাকে জোরপূর্বক জড়িয়ে ধরে ধর্ষণের চেষ্টা চালান আলমগীর। ওই দিন কৌশলে রক্ষা পান নাজমিনা। ঘটনাটি জানাজানি হলে, ক্ষমা প্রার্থনা করে আলমগীর ও তার মা। লোকলজ্জার ভয়ে বিষয়টি ভুলে যাবার চেষ্টা করে নাজমিনার পরিবার এবং ঝি-য়ের কাজ ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেন নাজমিনা। কিন্তু এতে বেঁকে বসে আলমগীর কাজ ছেড়ে দিলে ভিটে থেকে উচ্ছেদের ভয় দেখান।

মাথাগোঁজার একমাত্র আশ্রয়টুকু হারানোর আশঙ্কায় আবারও কাজ করার সিদ্ধান্ত নেন নাজমিনা। এরই মাঝে আলমগীরের মা চলে যান লন্ডনে। গত ৮ এপ্রিল শুক্রবার রাত সাড়ে ৯ টার দিকে আবারও একা ঘরের দু’তলায় নাজমিনাকে জোরপূর্বক ধর্ষণের চেষ্টা চালায় আলমগীর। নাজমিনা তখন বাঁচার চেষ্টা করলে তাকে শারীরিক ভাবে নির্যাতন ও বিবস্ত্র করে আলমগীর। এসময় নাজমিনার খুঁজে তার পিতা জিতু মিয়া নাজমিনাকে ডাকতে শুরু করলে তাকে ছেড়ে দেন আলমগীর। পরে আহত নাজমিনাকে উদ্ধার করে প্রথমে নবীগঞ্জ হাসপাতাল ও সিলেট ওসমানী হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। বিষয়টি জানাজানি হবার পরও গ্রাম্য সালিশে সুবিচার পায়নি নাজমিনার পরিবার। এরপর উপায়ান্তর না দেখে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালে গত ১২ এপ্রিল মামলা দায়ের করে নাজমিন। মামলা দায়েরের পর পরবর্তী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত পূর্বক প্রতিবেদন দেয়ার জন্য ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন আদালত। এদিকে, মামলা দায়েরের পর এখলাছ মিয়ার বাড়ি থেকে নাজমিনার পরিবারকে উচ্ছেদ করে দেয় আলমগীর। শুধু তাই নয়, বিভিন্ন ভাবে নাজমিনার পরিবারকে প্রাণনাশের হুমকিও দেয় সে। এ অবস্থায় গত কয়েক দিন যাবত মা হারা  ৫ শিশু সন্তানসহ গৃহছাড়া হয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছেন নাজমিনার পিতা।

সংবাদ সম্মেলনে নাজমিনার পিতা জিতু মিয়া জানান, আলমগীর এর আগেও এলাকায় একাধিক নারী কেলেঙ্কারীর ঘটনা ঘটিয়েছেন। বেশ কিছুদিন পূর্বে ছাবু মিয়া নামে তার এক চাচাত ভাইয়ের স্ত্রীর সাথে অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়ে সে। ওই ঘটনা জানাজানি হবার পর স্ত্রীকে তালাক দেন ছাবু মিয়া। সংবাদ সম্মেলনে জিতু মিয়া এ বিষয়ে সাংবাদিক, প্রশাসনসহ সুশীল সমাজের সহযোগিতা কামনা করেছেন।

শাহরুখ খানের বিরুদ্ধে ১০১ কোটি টাকার মানহানি মামলা

গুজরাটি গ্যাংস্টার আবদুল লতিফের জীবনের ছায়া অবলম্বনে নির্মিত জীবনীভিত্তিক ছবি ‘রইস’ মুক্তির আগেই মানহানির মামলায় ফাঁসতে যাচ্ছেন শাহরুখ খান। ‘রইস’ ছবির জন্য একশ এক কোটি টাকার মানহানির মামলা করা হয়েছে শাহরুখের বিরুদ্ধে।

ছবিটি গুজরাটি গ্যাংস্টার আবদুল লতিফের জীবনের ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে। চিত্রনাট্য নিয়ে গবেষণার সময়ই তাঁর পরিবারকে সেটি জানানো হয়। ছবির প্রচার প্রচারণার সময় আবদুল লতিফের ছেলে, মুস্তাক আহমেদের মনে হয়েছে ছবিতে তাঁর বাবাকে সঠিকভাবে চিত্রায়িত করা হয়নি। তাই শাহরুখের প্রোডাকশন হাউস রেড চিলিস এন্টারটেইনমেন্ট-এর বিরুদ্ধে ১০১ কোটি টাকার মামলা করা হয়েছে। মামলায় মুস্তাক বলেছেন, ‘রইস’ ছবির দ্বিতীয়ার্ধে তাঁর বাবার ভাবমূর্তি নষ্ট করা হয়েছে। এতে তাঁর পরিবারের সুনাম ক্ষুণ্ন হয়েছে যার মূল্য ১০১ কোটি টাকা।

‘রইস’ ছবিটিতে শাহরুখ খান ছাড়াও অভিনয় করেছেন নওয়াজ উদ্দিন সিদ্দিকি, মাহিরা খান। ছবিতে আশির দশকে গুজরাটে রইস নামে এক চোরাকারবারির গল্প বলা হয়েছে। বড় ধরনের ঝামেলা না হলে জুলাইয়ের প্রথম সপ্তাহে ছবিটি মুক্তি দেওয়া কথা রয়েছে।

আবদুল লতিফ প্রায় এক ডজন হত্যা মামলা, অপহরণ ও চোরাকারবারির সঙ্গে জড়িত ছিলেন। ধারণা করা হয় দাউদ ইবরাহিমের দলের একাংশের সদস্য তিনি। ১৯৯৫ সালে পুলিশের হাতে গ্রেপ্তার হওয়ার পর জেল থেকে পালাতে গিয়ে ১৯৯৭ সালে পুলিশের গুলিতেই মারা যান তিনি।

এ মামলা নিয়ে রেড চিলিস এন্টারটেইনমেন্টের পক্ষ থেকে বিবৃতি নেওয়া হবে ১১ মে। ফলে আহমেদাবাদের ওই আদালতের রায় জানতে আরও বেশ কিছু সময় লাগবে। হিন্দুস্তান টাইমস

নবীগঞ্জে আওয়ামী লীগ নেতা গোলাপের মনোনয়ন বাতিল : মনোনয়ন পেলেন ইমদাদুর রহমান মুকুল

রাকিল হোসেন নবীগঞ্জ থেকেঃ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ১১নং গজনাইপুরের মনোনয়ন পত্র ছিনিয়ে এনে ফিরতি চমক দেখালেন নবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সভাপতি এবং ১১নং গজনাইপুর ইউনিয়নের আওয়ামীলীগের মনোনীত প্রার্থী ইমদাদুর রহমান মুকুল। জালিয়াতির আশ্রয় নিয়েও শেষ রক্ষা হলনা গোলাপের। এর আগে ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়ন বোর্ডের সদস্যবৃন্দ তৃণমুলের মতামতের ভিত্তিতে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুল’কে প্রাথমিক ভাবে ১১নং গজনাইপুর ইউনিয়নের প্রার্থী হিসেবে চুড়ান্ত করে কেন্দ্রে নাম পাঠানো হয়।

তার পর পর-ই গত ২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত মনোনয়ন পত্রে ইমদাদুর রহমান মুকুলকে বাতিল করে ১১নং গজনাইপুর ইউ,পি আওয়ামীলীগ সভাপতি ও বর্তমান চেয়ারম্যান আবুল খায়ের গোলাপকে আওয়ামীলীগের ইউ,পি প্রার্থী হিসেবে ঘোষণা করা হয় । গত ২৭ এপ্রিল বুধবার আবুল খায়ের গোলাপ দলীয় মনোনয়ন ফরম নিয়ে ঢাকা থেকে নিজ বাড়িতে ফিরে আসার খবরে তার সমর্থকদের আনন্দ উল্লাস করতে দেখা যায়। ২৭ এপ্রিল ইমদাদুর রহমান মুকুল ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সাইফুল জাহান চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে যুদ্ধাপরাধি মামলার আসামী আবুল খায়ের গোলাপের মনোনয়ন বাতিল করে তৃণমূল থেকে দেয়া প্রার্থী ইমদাদুর রহমান মুকুলকে মনোনয়ন দেয়ার দাবী জানান। তারা আরো জানান ,গোলাপের পক্ষে প্রধানমন্ত্রীকে মিথ্যা তথ্য দিয়ে জালিয়াতির আশ্রয় নেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে বৃহস্পতিবার আবার ও আবুল খায়ের গোলাপের মনোনয়ন বাতিল করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত মনোনয়ন ফরমে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ইমদাদুর রহমান মুকুল’কে ১১নং গজনাইপুর ইউনিয়নের নৌকার প্রার্থী হিসেবে চুড়ান্ত করে ধানমন্ডি কার্যালয়ে তার হাতে মনোনয়ন পত্র তুলে দেয়া হয়।

ইহুদী-বিদ্বেষী মন্তব্যের কারণে লেবার দল থেকে বরখাস্ত কেন লিভিংস্টোন ও এমপি নাজ শাহ

মতিয়ার চৌধুরীঃ ইহুদী বিদ্ধেসী বক্তব্যের কারণে ২৭ এপ্রিল বুধবার এমপি নাজশাহকে বরখাস্তের  এক দিনের মাথায় বরখাস্থ করা হলো সাবেক মিনিস্টার ও সাবেক লন্ডন মেয়র প্রবীণ নেতা লিডার কেন লিভিংস্টোন।

ফেসকুবে ইসরায়েল  ও ইহুদী বিদ্বেষি  মন্তব্যের কারণে ব্রিটিশ লেবার পার্টির এমপি নাজশাহকে দল থেকে বরখাস্ত করা হয়। ব্রাডফোর্ড ওয়েস্টের এমপি নাজ শাহ ফেসবুকে ইসরায়েল বিরোধী এক পোস্টের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলেন।এতে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে সরিয়ে নেয়ার পরামর্শ ছিল। লেবার পার্টির ওপর চাপ বাড়ছিল নাজ শাহকে তাঁর এই ইসরায়েল বিরোধী মন্তব্যের কারণে বরখাস্ত করার জন্য।প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও তাকে বরখাস্ত করার জন্য লেবার পার্টির কাছে আহ্বান জানান। নাজ শাহ এই ফেসবুক পোস্টটি শেয়ার করেন ২০১৪ সালে। এতে যুক্তরাষ্ট্রের মানচিত্রের ওপর ইসরায়েলের মানচিত্র বসিয়ে শিরোণাম দেয়া হয়েছিল: ‘ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের সমাধান: ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হোক’।এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের যথেষ্ট জায়গা আছে ইসরায়েলকে ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে নিয়ে যাওয়ার। এর ফলে ফিলিস্তিনিরাও তাদের জমি ফিরে পাবে। এক বিবৃতিতে নাজ শাহ পরে বলেছিলেন, তিনি ২০১৪ সালে গাজার ওপর ইসরায়েলি হামলার পটভূমিতে প্রচন্ড আবেগের বশবর্তী হয়ে এই পোস্ট দিয়েছিলেন। তিনি এই পোস্ট শেয়ার করা এবং ইসরায়েল বিরোধী মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন।

এদিকে এন্টি সিমেটিকের অভিযোগে  লেবাপার্টি থেকে বহিস্কৃত এমপি নাজ শাহের পক্ষ নিয়ে কথা বলেছিলেন কেন লিভিংস্টোন। তিনি মনে করেন, ইসরায়েল নিয়ে ফেইসবুকে নাজ শাহের বক্তব্য এন্টি সিমেটিকের পর্যায়ে পড়ে না। ব্রিটিশ মূলধারার একটি মিডিয়ায় এসময় তিনি ইসরায়েল নিয়ে আরো কিছু মন্তব্য করেন। এর প্রেক্ষিতে লন্ডন মেয়র প্রার্থী সাদিক খানসহ দলের প্রায় ২০ জন এমপি এন্টি সিমেটিক মন্তব্যের জন্যে কেন লিভিংস্টোনকে লেবার পার্টি থেকে বহিস্কারের দাবী জানান। সাবেক মেয়র কেন লিভিংস্টোন বুধবার দল থেকে বহিস্কৃত এমপি নাজ শাহকে সমর্থন করে ‘হিটলার ওয়াজ ও জিয়োনিষ্ট’ বলে এক মন্তব্য করেন। এছাড়াও ইসরায়েল সরকারের পলিসির বিপক্ষে যে কোনো ধরনের সমালোচনাকে একটি পক্ষ অত্যন্ত সুক্ষভাবে কাজে লাগিয়ে এন্টি সিমেটিক হিসেবে রূপান্তরের জন্যে কাজ করে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।
উল্লেখ্য ব্রাডফোর্ড ওয়েস্ট আসন থেকে ২০১৫ সালের নির্বাচনে সাবেক এমপি জর্জ গেলওয়েকে হারিয়ে প্রথমবারের মতো লেবার পার্টির এমপি নির্বাচিত হন পাকিস্তানি অরিজিন নাজ শাহ। এমপি নির্বাচিত হবার আগে ২০১৪ সালে তিনি ফেইসবুকে ইসরায়েল নিয়ে একটি কমেন্ট শেয়ার করেছিলেন। মন্তব্যে তিনি মানচিত্র পরিবর্তন করে ইসরায়েলকে আমেরিকার সঙ্গে জুড়ে দেয়ার কথা বলেছিলেন। এ মন্তব্যকে এন্টি সিমেটিক হিসেবে বিবেচনা করে তাকে লেবার পার্টি থেকে বহিস্কারের দাবী তুলেন স্বয়ং প্রধানমন্ত্রী। অবশ্য আর আগে এই মন্তব্যের জন্যে পার্লামেন্টে দুঃখ প্রকাশ করে ক্ষমাও চান এমপি নাজ শাহ। তার আগে এই মন্তব্যের জন্যে তাকে শেডো চ্যান্সেলারের পার্লামেন্টারিয়ান প্রাইভেট সেক্রেটারীর পদ থেকেও বরখাস্ত করা হয়। পার্টি থেকে বরখাস্ত হলেও তার বিরুদ্ধে ইস্যুটি নিয়ে এখনো তদন্ত সম্পন্ন হয়নি, তদন্ত চলছে। তবে নাজশাহকে সমর্থন করেন সাবেক লন্ডন মেয়র কেন লিভিংস্টোন। তাকে সমর্থন জানিয়ে ইসরায়েল ও ইহুদি বিষয়ে মন্তব্যের কারণে শেষ পর্যন্ত তিনি নিজেও  দল থেকে বহিস্কার হলেন। উল্লেখ্য  এর আগে সাবেক লন্ডন মেয়র কেন লিভিংস্টোন  লেবার পার্টি থেকে বের হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রার্থী হয়ে লন্ডন মেয়র পদে নির্বাচিত হয়েছিলেন। পরবর্তীতে তিনি আবার লেবার পার্টিতে ফিরে আসেন।

হাউস অফ লর্ডসে লেবার পার্টির একজন উর্ধ্বতন সদস্য বলেছেন সব রাজনৈতিক দলের মধ্যেই কমবেশি ইহুদী বিদ্বেষ রয়েছ। তবে তাঁর ভাষায় লেবার পার্টির মধ্যে তা ”বেশি প্রকট”। এমনকি বিভিন্ন সময় ব্রিটিশ মেইনস্ট্রিম মিডিয়ায় লেবার দলের বিরুদ্ধে ইহুদী বিদ্বেষের বিষয়টি উঠে আসে। লেবার পার্টি থেকে বরখাস্ত মিস শাহকে সমর্থন করার কারণে বরখাস্ত হলেন লন্ডনের সাবেক মেয়র কেন লিভিংস্টোন।  এদিকে মিঃ লিভিংস্টোন এর  আগে একটি বেতার সাক্ষাৎকারে বলেছিলেন হিটলার ইহুদী নিধনের আগে ইসরায়েলী জাতীয়তাবাদকে সমর্থন করেছিলেন। তার এই মন্তব্যও এখন সমালোচনার মুখে পড়েছে।

মিস শাহ এমপি হবার আগে ফেসুবকে করা তার মন্তব্যের জন্য ইতিমধ্যেই সংসদে ”গভীরভাবে দুঃখ প্রকাশ” করেছেন। লর্ডস সভার সদস্য লর্ড লেভি, যিনি টোনি ব্লেয়ারের দূত এবং প্রধান তহবিল সংগ্রাহক ছিলেন, বিবিসিকে বলেছেন মিস শার মন্তব্য ”অজ্ঞতাপ্রসূত” এবং ”কীভাবে এমন অজ্ঞ, বিচক্ষণতাহীন এবং স্পর্শকাতরতা সম্পর্কে উদাসীন কেউ সংসদে বসতে পারে তা আমার মাথায় ঢুকছে না।” হাউস অফ লর্ডস-এর আরেকজন সদস্য ব্যারোনেস নিউবারগার দাবি করেছেন লেবারের এই ইহুদী বিদ্বেষী মনোভাবের পেছনে রয়েছে ”জেরেমি করবিনের দলের নেতা হওয়া”। তিনি বলছেন এটা ”চরম বামপন্থার একটা বিষয়।
এবছরের গোড়ার দিকে লেবার পার্টির একজন কাউন্সিলরকেও দল থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়, যিনি দাবি করেছিলেন হিটলার ”ইতিহাসের মহান ব্যক্তি”। জেরেমি করবিন অবশ্য জোর দিয়ে বলেছেন ইহুদী বিদ্বেষ বরদাস্ত করা হবে না। তবে তার দলের কোনো কোনো এমপি বলেছেন সমস্যাটি মোকবেলায় তিনি যথেষ্ট পদক্ষেপ নিচ্ছেন না। লেবার লিডার জেরেমী করবিন বলেন এতে দলের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

ষষ্ঠ ও শেষ ধাপে ৪ জুন ৭২৪টি ইউনিয়নে ভোট গ্রহণ

ইউনিয়ন পরিষদ নির্বাচনের ষষ্ঠ ও শেষ ধাপে আগামী ৪ জুন ৭২৪টি ইউনিয়নে ভোট গ্রহণ করা হবে। আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন এসব ইউনিয়নে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

তফসিল অনুযায়ী, নির্বাচনে চেয়ারম্যান ও সদস্য পদে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ৯ মে। মনোনয়নপত্র বাছাই হবে ১১ ও ১২ মে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১৯ মে।

কমিশন সচিবালয় থেকে আরও জানানো হয়েছে, পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় এক দিন বাড়িয়ে ৩ মে করা হয়েছে। মে দিবসের ছুটির জন্য কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। এর আগে এই ধাপের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় ছিল ২ মে।

ইতিমধ্যে তিন ধাপে দুই হাজারের বেশি ইউপিতে ভোট গ্রহণ করা হয়েছে। চতুর্থ ধাপে আগামী ৭ মে এবং পঞ্চম ধাপে ২৮ মে প্রায় ১ হাজার ২০০ ইউনিয়নে ভোট গ্রহণ করা হবে।

সংস্কারের জন্য থেমে যাচ্ছে ব্রিটিশ পার্লামেন্টের  জগতখ্যাত বিগ বেন

লন্ডন প্রতিনিধিঃ ১৫৭ বছর নিরবিচ্ছিন্নভাবে চলা  হাউজ অব কমন্সের  বিখ্যাত বিগ বেন থেমে যাচ্ছে। ব্রিটিশ পার্লামেন্টের সেই জগতখ্যাত ঘড়িটি  থেমে যাবে। আগামী বছর প্রথম কয়েক মাসের জন্য এটি থেমে যাবে। তখন শোনা যাবে না ব্রিটিশ পার্লামেন্ট ভবনের এই বিশ্বখ্যাত ঘড়ির ঘণ্টাধ্বনি। পার্লামেন্টের কর্মকর্তারা জানিয়েছেন, “মূলত সংস্কার কাজের জন্য আগামী বছরের জানুয়ারি থেকে কয়েক মাসের জন্য ঘরিটি বন্ধ রাখতে হবে ।”বিগ বেন তৈরি করা হয় ১৮৫০ সালে। কিন্তু এই ক্লক টাওয়ারের ঢালাই করা ছাদে মরিচা পড়েছে এবং সিমেন্টের কাঠামোতে ফাটল দেখা দিয়েছে। ফলে এটির সংস্কার খুব জরুরি হয়ে পড়েছে। এই সংস্কারে খরচ হবে চার কোটি পাউন্ডের বেশি। ক্লক টাওয়ারের কাঁচের খণ্ডগুলোও বদলাতে হবে। পার্লামেন্টের একজন মুখপাত্র জানিয়েছেন, “এই সংস্কার কাজের সময় বিগ বেনের বিখ্যাত ঘণ্টাধ্বনি শোনা যাবে না।”

ক্লক টাওয়ারের যে ঘণ্টা, সেটির ওজন সাড়ে তের টন। বিগ বেন বলতে এই বিশাল ঘণ্টাটিকেই বোঝানো হতো। কিন্তু এখন পুরো ক্লক টাওয়ারটিকেই বিগ বেন বলা হয়।

১ মে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে শ্রমিক দিবসের গণসমাবেশ

সংবাদ২৪ রিপোর্ট : ‘মহান মে দিবসের চেতনায় সারা বিশ্বের শ্রমজীবী মানুষ উজ্জীবিত হোক; শোষণমুক্ত সমতার বিশ্ব গড়ার সংগ্রামে নিয়োজিত পৃথিবীর সকল শ্রমজীবী মানুষের প্রতি লড়াকু সংহতি’ এই শ্লোগানকে সামনে রেখে আগামী ১ মে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে বিকেল ৫ টায় আন্তর্জাতিক শ্রমিক দিবসের গণসমাবেশ ও গণসংগীতের আয়োজন করা হয়েছে। বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিল যুক্তরাজ্যের আয়োজনে অনুষ্ঠানটি সফল করার জন্য ব্রিটেনের বিভিন্ন ট্রেডইউনিয়ন ও গণ মাধ্যম সহযোগিতা করছে।সমাবেশে বিলেতের মূলধারার ট্রেড ইউনিয়ন, লেবার মুভমেন্ট ও কমিউনিটি নেতৃবৃন্দ বক্তব্ নির্ধারিতবক্তাদের মধ্যে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখবেন টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস; ইউনাইট ইউনিয়নের চীফঅফ স্টাফ এনড্র মারী; ব্রিটেনের পরিবহন শ্রমিক নেতা অ্যালেক্স গর্দন; লেবার পার্টির জি এল এ প্রার্থী উন্মেষ দেশাই, সিপিবি-যুক্তরাজ্যের সভাপতি ডাঃ আহমেদ জামান, বর্ণবাদ বিরোধী আন্দোলনের সংগঠক গবেষক ডেভিড রোসেনবারগ, শ্রমিক আন্দোলনের ইতিহাসবিদ প্রফেসর মেরী ডেভিস প্রমুখ। সমাবেশে গণসংগীত পরিবেশন করবেন উদীচী শিল্পী গোষ্ঠী।

যুক্তরাজ্যের শিল্পীবৃন্দ এই অনুষ্ঠানের প্রস্তুতির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য গত ১১ এপ্রিল বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিল-যুক্তরাজ্যের এক সভা ব্রিকলেনে অনুষ্ঠিত হয়। সভা থেকে প্রবাসে কমিউনিটির সর্ব স্তরের মানুষকে ১ মে আলতাবআলী পার্কের সমাবেশে যোগদানের আহবান জানানো হয়েছে। সভায় ২৪ এপ্রিল রানা প্লাজার ঘটনার তৃতীয় বার্ষিকীতে হতাহত শ্রমিকদের পুনর্বাসন, দোষীদের অবিলম্বে শাস্তি, শ্রমিকদের নিরাপদ কর্মস্থল নিশ্চিত ও ন্যায্য মজুরির দাবি জানানো হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের আহবায়ক অ্যাড আবিদ আলী, সদস্য সচিব শাহরিয়ার বিন আলী,নির্বাহী সদস্য নিসার আহমেদ, মঞ্জুলিকা জামালি, সৈয়দ এনামুল ইসলাম, আনসার আহমেদ উল্লাহ, আমিনুর রহমানখান, হারুনুর রশিদ,নাসির আহমেদ নাজ, আখতার চৌধুরী, মুশফিকুর নূর, সুশান্ত দাশ প্রশান্ত, তানভির ইলিয়াস, তাজুল ইসলাম তাজপ্রমুখ।উল্লেখ্য, যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশী কর্মজীবী মানুষের কল্যানে কাজ করার প্রত্যয় নিয়ে গত ১৫ মার্চ পূর্ব লন্ডনে একসভার মাধ্যমে ‘বাংলাদেশী ওয়ার্কার্স কাউন্সিল, যুক্তরাজ্য’ গঠিত হয়েছে। এদেশের পাবলিক সার্ভিস সংক্রান্ত বিষয়েপরামর্শ দেবার পাশাপাশি এখানকার কর্মজীবী মানুষের স্বার্থ সংরক্ষন করতে অনেকটা ট্রেড ইউনিয়নের আদলে কাজ করবে এ নুতন সংগঠনটি। এজন্য মূলধারার প্রগতিশীল রাজনীতি ও ট্রেড ইউনিয়ন আন্দোলনের সাথে নিজকমিউনিটির কর্মজীবীদের সম্পৃক্ত করার চেষ্টা চালাবে। সাথে সাথে বাংলাদেশের প্রগতিশীল শ্রমিক আন্দোলন ওবিশ্বশ্রমিক আন্দোলনকে সক্রিয় সমর্থন করে যাবে।

ইসরাইল বিদ্বেষি বক্তব্যের কারণে ব্রিটেনে লেবার দলীয় এমপি দল থেকে বরখাস্ত

সংবাদ ডেস্কঃ ইসরায়েলবিরোধী মন্তব্যের কারণে ব্রিটেনের লেবার পার্টির এক এমপিকে দল থেকে বরখাস্ত করা হয়েছে। ব্রাডফোর্ড ওয়েস্টের এমপি নাজ শাহ ফেসবুকে ইসরায়েল বিরোধী এক পোস্টের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলেন।এতে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে সরিয়ে নেয়ার পরামর্শ ছিল। লেবার পার্টির ওপর চাপ বাড়ছিল নাজ শাহকে তাঁর এই ইসরায়েলবিরোধী মন্তব্যের কারণে বরখাস্ত করার জন্য।

প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও তাকে বরখাস্ত করার জন্য লেবার পার্টির কাছে আহ্বান জানান। নাজ শাহ এই ফেসবুক পোস্টটি শেয়ার করেন ২০১৪ সালে। এতে যুক্তরাষ্ট্রের মানচিত্রের ওপর ইসরায়েলের মানচিত্র বসিয়ে শিরোনাম দেয়া হয়েছিল: ‘ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের সমাধান: ইসরায়েলকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হোক’। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের যথেষ্ট জায়গা আছে ইসরায়েলকে ৫১তম অঙ্গরাজ্য হিসেবে সেখানে নিয়ে যাওয়ার। এর ফলে ফিলিস্তিনিরাও তাদের জমি ফিরে পাবে। এক বিবৃতিতে নাজ শাহ পরে বলেছিলেন, তিনি ২০১৪ সালে গাজার ওপর ইসরায়েলি হামলার পটভূমিতে প্রচণ্ড আবেগের বশবর্তী হয়ে এই পোস্ট দিয়েছিলেন। তিনি এই পোস্ট শেয়ার করা এবং ইসরায়েল বিরোধী মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন।

নবীগঞ্জে ১৩ ইউনিয়নে আওয়ামী লীগের নৌকা মার্কার প্রার্থী হলেন যারা

 

রাকিল হোসেনঃ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নের আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের তালিকা চূড়ান্ত করা হয়েছে।pic nabiganj

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত ১৩টি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা হলেন, ১নং ইউনিয়নে সমর চন্দ্র দাশ, ২নং ইউনয়নে মেহের আলী মহালদার, ৩নং ইউনিয়নে শেখ মোঃ জামাল হোসাইন, ৪নং ইউনিয়নের আবু সাঈদ এওলা মিয়া, ৫নং ইউনিয়নে মোঃ দিলাওর হোসেন, ৬নং ইউনিয়নে আলী আহমদ মুছা, ৭নং ইউনিয়নে নির্মুলেন্দু দাশ রানা, ৮নং ইউনিয়নে জাবেদুল আলম চৌধুরী সাজু, ৯নং ইউনিয়নে মোঃ আবু সিদ্দিক। ১০নং ইউনিয়নে আব্দুল মুহিত চৌধুরী, ১১নং ইউনিয়নে আবুল খায়ের গোলাপ, ১২ নং ইউনিয়নে এমদাদুল হক, ১৩নং ইউনিয়নে ইজাজুর রহমান।

উল্লেখ্য, ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত নবীগঞ্জ উপজেলায় মোট ভোটার সংখ্যা হচ্ছে ২ লাখ ১৬ হাজার ৯ শত ৫৭। আগামী ২৮ মে এই ১৩টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

শায়েস্তাগঞ্জ থিয়েটারের নাটক ‘একটি আষাঢ়ে গল্প’ ২৯ এপ্রিল

হবিগঞ্জ প্রতিনিধি : আগামী ২৯ এপ্রিল, শুক্রবার, সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে শায়েস্তাগঞ্জ থিয়েটারের ১১তম নাট্য প্রযোজনা ‘একটি আষাঢ়ে স্বপ্ন’। উইলিয়াম শেক্সপিয়ারের ‘এ মিড সামার নাইট’স ড্রিম’ ও রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চিত্রাঙ্গদা’ অনুসৃত এই মঞ্চ নাটকটি রচনা ও নিদের্শনা দিয়েছেন ড. মুকিদ চৌধুরী।

মঞ্চনাটকটির কুশীলবরা হলেন নূরজাহান আক্তার মণি, আল আমিন ইমরান, মো. শামসুল হক, রাজু আহমেদ, শতাব্দী চৌধুরী রিয়া, মুক্তাদির সোহেল, ফাতেমা তুজ জহুরা নিপা, মোঃ রুবেল মিয়া, মোতাব্বির হোসেন সাইফুল, সন্তোষ পাল, হৃদয় তরফদার, রাব্বি আরমান রনি, ভূষণ চন্দ্র দাশ, আবুল কাশেম বিজয়, অয়ন, হৃদয়, রানা প্রমুখ।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net