শিরোনাম

Monthly Archives: নভেম্বর ২০১৬

বার্মিংহাম আল ইসলাহর প্রতিবাদ সভা ।। রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে বিশ্ব মুসলিমকে এগিয়ে আসার আহ্বান

বার্মিংহাম, ৩০ নভেম্বর: মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের হত্যা নির্যাতন ও সে দেশ থেকে তাড়িয়ে দেয়ার প্রতিবাদে আনজুমানে আল ইসলাহ ইউকে বার্মিংহাম শাখার উদ্যোগে গত ৩০ নভেম্বর বুধবার দুপুরে স্থানীয় লজেলস বাংলাদেশ ইসলামিক সেন্টারে এক প্রতিবাদ সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
বার্মিংহাম আল ইসলাহর প্রেসিডেন্ট মাওলানা কাজী সেলিম উদ্দিনের সভাপতিত্বে ও জেনারেল সেক্রেটারি মাওলানা হুসাম উদ্দিন আল হুমায়দীর উপস্থাপনায় সভায় বক্তারা বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর অমানবিক নির্যাতন চালানো হচ্ছে, অসংখ্য নারী-পুরুষ ও শিশুদের হত্যা করে তাদেরকে দেশ থেকে বের করে দেয়া হচ্ছে। প্রতিদিন হত্যাযজ্ঞের পাশাপাশি নিরীহ মুসলিম নারীদের ধর্ষণ করা হচ্ছে।
বক্তারা আরো বলেন, রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের চিত্র সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছালেও জাতিসংঘসহ বিশ্বের সকল ক্ষমতাধর রাষ্ট্র এবং প্রতিষ্ঠানগুলো নির্যাতনের প্রতিবাদ না করে নীরব ভূমিকা পালন করছে। মিয়ানমার সরকারকে এই জঘন্য অমানবিক কাজ বন্ধ করে রোহিঙ্গা মুসলিমদের পূর্ণ নিরাপত্তা ও যথাযথ রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়ার জন্য বিশ্বের কোন প্রতিষ্ঠান বা রাষ্ট্র কোন রকম চাপ প্রয়োগ করছেনা বলেও তাঁরা অভিযোগ করেন।
শান্তির জন্য নোবেল পুরস্কার বিজয়ী মিয়ানমারের নেত্রী ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী অং সাং সুচির নীরবতাকে বক্তারা রাষ্ট্রপরিচালিত নির্যাতনে তাঁর সম্মতি  বলেও তাঁরা অভিযোগ করেন। বক্তারা আরো বলেন, পৃথিবীর কোনও জাতিই নির্যাতন করে টিকে থাকতে পারে নাই এবং কোন জাতিকেই নির্যাতন, হত্যা ও দেশ ছাড়া করে নি:শেষ করা যায় না। বরং, নির্যাতনকারীরাই যুগে যুগে ধ্বংস হয়ে গেছে।
মিয়ানমারের নির্যাতনকারীরাও এক দিন সমূলে ধ্বংস হবে উল্লেখ করে তাঁরা বলেন, নির্যাতনের জন্য এক দিন অবশ্যই তাদেরকে মহান আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে। বক্তারা এ নির্যাতন বন্ধে সোচ্চার ভূমিকা রাখার মুসলিম রাষ্ট্রগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।
সভায় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের ক্যাশিয়ার হাজী মো: সাহাব উদ্দিন, ওরগেনাইজিং সেক্রেটারি মো: রাহয়ান আহমদ চৌধুরী, প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারি মাওলানা এহসানুল হক, এডুকেশন এন্ড কালচারাল সেক্রেটারি মাওলানা বদরুল হক খান, নির্বাহী সদস্য হাজী তেরা মিয়া, মাওলানা বুরহান উদ্দিন আহমদ, হাজী সৈয়দুর রহমান, মাস্টার আবুল বাসির, বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা বসির উদ্দিন ও মাশুক মিয়া।
সভা শেষে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। মিলাদ শেষে মিয়ানমারসহ সমগ্র বিশ্বের নির্যাতিত মুসলমানদের শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনায় বিশেষ মুনাজাত করা হয়।

ইন্টেগ্রেশন হাউজে বাংলাদেশী শিক্ষার্থীদের সংবর্ধনা ও ওরিয়েন্টেশন ——-আনসার আহমেদ উল্লাহ

বন, ২৬ নভেম্বর – জার্মানির বন নগরীর ডুইসডর্ফ এলাকায় জার্মান-বাংলাদেশ সমিতির ‘হাউজ অফ ইন্টেগ্রেশন’ ভবনে শনিবার বাংলাদেশ থেকে জার্মানিতে আসা নতুন ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা ও পরিচিতি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
বন, কোলন, জিগবুর্গ সহ এর আশেপাশের এলাকা থেকে আন্তর্জাতিক ছাত্র-ছাত্রী এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের সাথে হাউজ অফ ইন্টেগ্রেশনের সদস্য ও আমন্ত্রিত জার্মান অতিথিবৃন্দ অংশ নেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ‘হাউজ অফ ইন্টেগ্রেশন’এর প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট সমাজসেবী যুবরাজ তালুকদার। তিনি বাংলাদেশ থেকে জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা নতুন ছাত্র-ছাত্রীদের ফুল দিয়ে বরণ করে নেন। প্রধান অতিথির বক্তৃতায় জনাব তালুকদার বলেন,বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসী ভাইবোনদের জন্য এবং নতুন প্রজন্মের কাছে বাংলাদেশি ও মুসলিম শিক্ষা, সংস্কৃতি পৌঁছে দেওয়া এবং মূলধারার জার্মান সমাজের সাথে প্রবাসী ভাইবোনদের একটি যোগসূত্র হিসেবে কাজ করছে হাউজ অফ ইন্টেগ্রেশন। এই সম্মিলন কেন্দ্রে নতুন নতুন সৃষ্টিশীল কর্মকাণ্ড হাতে নিয়ে অভিবাসীদের মাঝে আরও শিক্ষার প্রসার এবং উন্নয়নের পথ সুগম করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
তিনি আরো বলেন, ‘বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা জার্মানিতে আসার পর পরিবার ও স্বজনদের ছেড়ে মানসিক চাপে থাকেন। তাদের জন্য জার্মান সমাজে চলাফেরা সমস্যা হয়, কারণ এখানে তাদের জার্মান ভাষা শিখতে সময় লাগে। তাই এখানে আমরা তাদেরকে জার্মানিতে উচ্চ শিক্ষার বিভিন্ন দিক, পার্ট টাইম চাকুরি, ভিসা ও কাজের নিয়ম কানুন, চাকুরির বাজার, গবেষণা ও পরিবার এবং শিক্ষাবৃত্তি পাওয়ার বিষয়গুলোর উপরে সম্যক ধারণা দিতে চাই। তাদের জার্মান ভাষা শেখানোসহ জার্মান সমাজের সাথে একীভূত হওয়ার জন্য এই শিক্ষাকেন্দ্রে বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকবে’।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইন্টেগ্রেশন হাউজের অন্যতম প্রতিষ্ঠাতা ও সংগঠক নুরুল ইসলাম। তিনি বাংলাদেশি শিক্ষার্থীদের এই শিক্ষাকেন্দ্রের সকল কর্মকাণ্ডে সক্রিয় থেকে বিদেশের মাটিতে নিজ দেশের ভাবমূর্তি বাড়িয়ে তোলার আহ্বান জানান।
বন বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ (জেফ) এর গবেষক মনিরুল হাসান এর সঞ্চালনায় দিনব্যাপী এই অনুষ্ঠানে জার্মানিতে উচ্চ শিক্ষার বিভিন্ন দিক, পার্ট টাইম চাকুরি, ভিসা ও কাজের নিয়ম কানুন, চাকুরির বাজার, গবেষণা ও পরিবার এবং শিক্ষাবৃত্তি বিষয়ে আলোচনা করেন বন বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ আবুল কালাম আজাদ, ডয়েচে ভেলের সাবেক সাংবাদিক রিয়াজুল ইসলাম, টিএক্স লজিস্টিক কোম্পানির কর্মকর্তা মারিনা জোয়ারদার, লঞ্জা কোলন এর গবেষণা সহকারী একেএম মাহাবুজ্জামান এবং বন বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক হোসাইন আব্দুল হাই।

ইউকেবিসিসিআই কর্তৃক রেষ্টুরেন্ট অব দ্য ইয়ার ক্যাটাগরিতে ২০১৬ সালের শ্রেষ্ট এওয়ার্ড লাভ করেছে ‘করিয়েন্ডা রেষ্টুরেন্ট’

লন্ডনঃ বার বার এওয়ার্ড জিতে মেইনষ্ট্রীমসহ সকল মহলের দৃষ্টি আকর্ষন করতে সক্ষম হয়েছে মিডলসেক্সের করিয়েন্ডা রেষ্টুরেন্ট। এবারও শ্রেষ্টত্বের বিচারে ইউকেবিসিসিআই কর্তৃক রেষ্টুরেন্ট অব দ্য ইয়ার ক্যাটাগরিতে ২০১৬ সালের শ্রেষ্ট এই এওয়ার্ড লাভ করে সাবেক কাউন্সিলার তরুন ব্যবসায়ী বিশিষ্ট রাজনীতিবিদ সেলিম চৌধুরী ও তার পার্টনার ক্যাটারারর্স নেতা আব্দুল কুদ্দুসের পরিচালনা ও মালিকানাধীন হ্যাচএন্ডে অবস্থিত ‘করিয়েন্ডা রেষ্টুরেন্ট’। এখানে উল্লেখ্য যে মিঃসেলিম চৌধুরী ও আব্দুল কুদ্দুল এর প্রতিষ্ঠিত এই রেষ্টুরেন্টটি ২০১২ সালে পথচলা শুরু করে, এর পর থেকে প্রতিষ্টানটি সেলেবরিটি কাষ্টমারদের প্রশংসা কুড়াতে সক্ষম হয়। যাত্রা শুরুর পর পরই প্রতিষ্টানটি শ্রেষ্টত্বের বিচারে ২০১৩ সালে নিউকামার অব দি ইয়ার হিসেবে এশিয়ান কারি এওয়ার্ড, রেষ্টুরেন্ট অব দি ইয়ার, ২০১৩ এবং ২০১৪ সালে হ্যারো টাইমস রিডার্স রেষ্টুরেন্ট অব দ্য ইয়ার এবং কারী ক্লাব এওয়ার্ড লাভ করে। এছাড়া ২০১৩ এবং ২০১৪ সালে ব্রিটিশ কারী এওয়ার্ড লাভ এবং ২০১৬সালে ফাইনেলিষ্ট হিসেবে বিবেচিত হয় । এছাড়াও এই এই গ্রুপের অন্যান্য প্রতিষ্টানগুলো বিভিন্ন সময় ব্রিটিশ কারী এওয়ার্ড সহ একাধিক এওয়ার্ড লাভ করে, করিয়েন্ডারেষ্টুন্টে হচ্ছে তাদের লেইটেষ্ট প্রতিষ্টান। ইউকে বিসিসিআই’র দুই কর্ণধার ইকবাল আহমদ ওবিই এবং বজলুর রশিদ এমবিই সেলিম চৌধুরী এবং আব্দুল কুদ্দুসের প্রশংসা করে বলেন এরা খুব অল্পসময়ে ব্যবসাায়িক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছেন। পরিশ্রম এবং ব্যবসায়িক দক্ষতাই তাদের সাফল্য এনেদিয়েছে। গেল ২০ নভেম্বর সেন্ট্রেল লন্ডনের ফাইভষ্টার হিলটন পার্কলেইন হেটেলে আয়োজিত অনুষ্টানে প্রতিষ্টানের পক্ষে এওয়ার্ড গ্রহন করেন এর সত্বাধিকারী সাবেক কাউন্সিলার বিশিষ্ট রাজনীতিবিদ সেলিম চৌধুরী এ ক্যাটারারর্স নেতা স্বনামখ্যাত ব্যাবসায়ী এম এ কৃদ্দুস। তাদের হাতে এওয়ার্ডটি তুলে দেন ডার্বিশায়ার থেকে নির্বাচিত এমপি ম্যাগি থর্প। ঝমকালো এই অনুষ্টানে ব্রিটিশ পার্লামেন্টের কয়েকজন সদস্যসহ বিভিন্ন শ্রেণী পেশার আটশতাধিক অতিথি উপস্থিত ছিলেন।

রাগীব আলীকে ফেরৎ দিলো ভারত

নিউজ ডেস্ক:: ভারতের করিমগঞ্জে ইমিগ্রেশন পুলিশের হাতে আটক রাগীব আলীকে বাংলাদেশ পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।
আজ বৃহস্পতিবার বিকেল ২টা ৪৫মিনিটের সময় বিয়ানীবাজারের সুতারকান্দি ইমিগ্রেশন দিয়ে তাকে হস্তান্তর করে ভারতীয় পুলিশ।
তথ্যটি নিশ্চিত করেছেন বিয়ানীবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি তদন্ত) আবুল বাশার মোহাম্মদ বদরুজ্জামান। তিনি বলেন, বিকাল ৩টা ৪০ মিনিটে বিশ্বনাথ থানা পুলিশের কাছে রাগিব আলীকে হস্তান্তর করা হয়েছে।
এর আগে ভিসার মেয়াদ শেষ হওয়ায় আজ বৃহস্পতিবার সকালে রাগীব আলীকে গ্রেফতার করে ভারতের ইমিগ্রেশন পুলিশ।
উল্লেখ্য, গত ১০ আগস্ট আলোচিত দুটি মামলায় গ্রেফতারী পরোয়ানা জারির পরই রাগীব আলী তার পরিবারের সদস্যদের নিয়ে ভারতে পালিয়ে যান। গত ১২ নভেম্বর ভারত থেকে দেশে ফেরত আসার সময় মামলার আরেক আসামী রাগীব আলীর ছেলে আব্দুল হাইকে আটক করে জকিগঞ্জ ইমিগ্রেশন পুলিশ। ওইদিন দুপুরে আটকের পর তাকে জকিগঞ্জ থানা পুলিশের কাছে হস্তান্তর করে তারা। বর্তমানে তিনি কারাগারে রয়েছে।

মিয়া আক্তার হোসেন ছানুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বাসসঃ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্য আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মিয়া আক্তার হোসেন ছানুর অকাল মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।
আজ মঙ্গলবার এক শোক বিবৃতিতে তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবার-পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান। যুক্তরাজ্য প্রবাসী মিয়া আক্তার হোসেন ছানু আজ ২২নভেম্বর মঙ্গলবার বেলা সাড়ে ১১ টায় হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানী ঢাকার বারডেম হাসপাতালে ইন্তেকাল করেছেন। সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার শ্রীরামসী গ্রামের বাসিন্দা ছানু মিয়া ক্রীড়া ও যুব সংগঠক ছিলেন। এছাড়াও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এক শোক বিবৃতিতে যুক্তরাজ্য আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আক্তার হোসেন ছানুর অকাল মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন।

কোন্দল মেটাতে আইভী-শামীমের সঙ্গে বৈঠকে বসছে কেন্দ্র

ঢাকা থেকে নিরঞ্জন তালুকদারঃ বর্তমান মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এবং সংসদ সদস্য শামীম ওসমানসহ নারায়ণগঞ্জের দলীয় নেতাদের ঢাকায় ডেকেছে কেন্দ্রীয় আওয়ামী লীগ। আজ সোমবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডি কার্যালয়ে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তাদের। এদিকে, গতকাল রোববার সিটি নির্বাচনে সেলিনা হায়াৎ আইভীর পক্ষ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। আইভী জানান, জেলা নির্বাচন অফিস থেকে তাঁর এক সহকর্মীর মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ করেন তিনি। রিটার্নিং অফিসার নূরুজ্জামান তালুকদার জানান, সেলিনা হায়াৎ আইভী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল ও বাংলাদেশ কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌসসহ পাঁচজনের মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। এ ছাড়া নির্বাচনী ২৭টি ওয়ার্ডের ৯৬টি সাধারণ পদে ও ১৮টি সংরক্ষিত মহিলা পদের মনোনয়নপত্র সরবরাহ করা হয়েছে। ২৪ নভেম্বর মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়ার শেষ দিন।

১৫ আগস্ট ৩ নভেম্বর এবং ৭ নভেম্বর একই সূত্রে গাঁথা ।।মেজর জেনারেল খালেদ মোশারফের স্মরণ সভায় বক্তারা

লন্ডনঃ ১৯৭৫ সালের ১৫ আগস্ট ৩ নভেম্বর এবং ৭ নভেম্বর একই সূত্রে গাঁথা। ১৯৭৫ এর রক্তাক্ত অধ্যায়গুলো নিয়ে একটি সরল গল্প প্রচলিত আছে। ১৫ আগস্ট দেশি বিদেশি ষড়যন্ত্রের ফলে জাতির জনক বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করা হয়, পতন ঘটানো হয় তার সরকারের, ৩ নভেম্বর জেলের ভেতর জাতীয় চার নেতাকে হত্যা ৭ নভেম্বর মেজর জেনালের খালেদ মোশারফকে হত্যার মধ্যদিয়ে বাংলাদেশে মুক্তিযোদ্ধাদের হত্যার রাজনীতি শুরু হয়। এসব ঘটনার প্রকৃত ইতিহাস আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। আজও একটি মহল অত্যন্ত সুকৌশলে ইতিহাস বিকৃতি এবং বিভিন্ন নামে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের হত্যার মাধ্যমে স্বাধীনতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে এরা কারা এদের চিহ্নিত করতে হবে। মেজর জেনারেল খালেদ মোশারফ বীর উত্তম ফাউন্ডেশন আয়োজিত জাতীয় চার নেতা ও খালেদ মোশারফের স্মরণ সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। বক্তারা বলেন এসব ঘটনার সাথে জড়িতদের অনেকেই মৃত্যুবরণ করেছেন, তাঁদের বিচার হয়নি। বক্তারা প্রকৃত দোষিদের মরনোত্তর বিচার দাবি করে বলেন বিচার হলে ভবিষ্যৎ প্রজন্ম জানতে পারবে আসল ইতিহাস।
গতকাল শনিবার ১৯ নভেম্বর বিকেলে ইষ্ট লন্ডনের মাইক্রো বিজনেন্স সেন্টারে বাংলাএকাডেমী পুরস্কার প্রাপ্তলেখক গবেষক প্রবীন সাংবাদিক ইসহাক কাজলের সভাপতিত্বে ও এম এ আজিজ এবং টিভি প্রেজেন্টার সাজিয়া স্নিগ্ধার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীণ রাজনীতিবিদ যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ, বিশেষ অতিথি হিেেসবে উপস্থিত ছিলেন ড. নাজমা করীম,হরিস চৌধুরী, মুক্তিযোদ্ধা ইশতিয়াক হোসেন, জাতীয় নেতা ক্যাপটেইন মনসুর আলীর দৌহিত্র সাহরিন সেলিম, লেখক গবেষক রায়হানা মাহবুব, ব্যারিস্টার এম জি হাফিজ, চ্যানেল আই ইউরোপের ম্যানেজিং ডিরেক্টর রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়েব।
অনুষ্ঠনের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওত এবং মোনাজাত পরিচালনা করেন টিভি প্রেজেন্টার সৈয়দ নিয়াজ আহমদ। এর পর হামদ ও নাত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত রাসেদা খান। মুক্তিযুদ্ধে নিহত ৩০ লক্ষ শহীদ, জাতির জনক বন্ধবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের সকল শহীদ এবং জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে একমিনিট নীরবতা পালন করা করা হয়। অনুষ্ঠানে মেজার জেনারেল খালেদ মোশারফ এবং মুক্তিযুদ্ধের উপর একটি প্রমাণ্য চিত্র দেখানো হয়। মেজর জেনালের খালেদ মোশারফের বোন রীনা মোশারফের স্বাগত বক্তব্যের পর জাতীয় চার নেতা এবং মেজর জেনারেল খালেদ মোশারফের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন কবি শামীম আজাদ, সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী, ডাঃ মখলিছুর রহমান, সাবেক ছাত্রনেতা মুজিবুর রহমান জসিম, গোলাম মোস্তফা প্রমুখ। শহীদ জননি জাহানারা ইমামের গ্রন্থ একাত্তরের দিন গুলো থেকে মেজর জেনারেল খালেদ মোশারফের উপর লেখা পাঠ করেন টিভি প্রেজেন্টার উর্মি মাজহার। অনুষ্টানে সম্পানী বক্তব্য রাখেন খালেদ মোশারফের ভগ্নিপতি টিভি প্রেজেন্টার সৈয়দ নিয়াজ আহমদ। প্রধান অতিথির ব্ক্তব্যে সুলতান মাহমুদ শরীফ বলেন শেখ হাসিনার সরকার ক্ষমতাসীন হওয়ার পর মানবাবিরোধীদের বিচার শুরু হযেছে, বন্ধবন্ধু হত্যার বিচার হয়েছে একে একে প্রতিটি হত্যাকাণ্ডের বিচার হবে। বিশেষ অতিথির বক্তব্যে ডাঃ নাজমা করিম একাত্তরের স্মৃতি চারণ করে বলেন, মুক্তিযুদ্ধ চলাকালীন সময় মেজর জেনালের খালেদ মোশারফের দুটি শিশু সন্তান তাদের তাদের বাড়িতেই ছিল। সভাপতির বক্তব্যে প্রবীণ সাংবাদিক ইসহাক কাজল বলেন, সেনাবাহিনীতে চেইন অব কমাণ্ড ফিরিয়ে আনার জন্যে মেজর জেনারেল খালেদ মোশারফের নেতৃত্বে ৩ নভেম্বর আরেকটি সেনা অভ্যূত্থান হয়। বিশ্বাস ঘাতক মোসতাক সরকারের পতন ঘটে। ৭ নভেম্বর খালেদ মোশারফের বিরুদ্ধে পাল্টা অভ্যূত্থান হয়। তিনি অভিযোগ করে বলেন, জিয়াউর রহমানই একমাত্র ব্যক্তি যিনি ঠাণ্ডা মাথায় দেশের মুক্তিযোদ্ধাদের হত্যা করেছেন। হাজার হাজার মুক্তিযোদ্ধাকে হত্যা করা হয় জিয়াউর রহমানের নির্দেশে। তিনি বলেন, শুধু হত্যা নয়, অনেকের লাশও গুম করেন জিয়াউর রহমান। তিনি ৭ নভেম্বরকে জাতীয়ভাবে মুক্তিযোদ্ধা হত্যা দিবস হিসেবে পালন করার দাবি জানান।

কথা সাহিত্যিক মরহুম আব্দুর রউফ চৌধুরীর সহধর্মীনির জীবনাবসান

নবীগঞ্জবাসীর গর্ব দ্রোহী কথা সাহিত্যিক মরহুম আব্দুর রউফ চৌধুরীর সহধর্মীনি লন্ডন্থ বাংলা মুভমেন্ট থিয়েটারের জনন নাট্যভাষ্কর ড. মুকিদ চৌধুরী ও শিক্ষাবিদ ড. হাসনিন চৌধুরীর মাতা আলহাজ্ব শিরিন চৌধুরী গত ১৬ নভেম্বর লন্ডন সময় সকাল সাতঘটিকায় চিকিৎসাধীন অবস্থায় রমফোর্ডের কুইন্সহাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ( ইন্না…লিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। মৃত্যুকালে তিনি চার সন্তান ৯ নাতি-নাতনি সহ অসংখ্যগুণগ্রাহী রেখে গেছেন। আগামীকাল ১৮ নভেম্বর বাদজুমা ব্রিকলেন জামে মসজিদে নামাজে জানাজা শেষে দাফনের জন্যে তার মরদেহ বাংলাদেশে নিয়ে যাওয়া হবে। সেখানে তাঁকে নবীগঞ্জের গ্রামের বাড়ী মুকিমপুরে স্বামী আব্দুর রউফ চৌধুরীর কবরের পাশে সমাহিত করা হবে। মরহুমা শিরিন চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন হবিগঞ্জ এসোসিয়েশন ইউকের প্রেসিডেন্ট মাহমুদ এ রউফ, সাংবাদিক ও মানবাধিকার কর্মী আনসার আহমেদ উল্লাহ, সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী, সাংবাদিক গোলাম কিবরিয়া, সাবেক ছাত্রনেতা দেলওয়ার হোসেন, বিশিষ্ট কমিউনিটি সংগঠক মির্জা আওলাদ বেগ, আব্দুল হালিম চৌধুরী, সাংস্কৃতিক কর্মী স্মৃতি আজাদ প্রমুখ।

ট্রাম্পের বিজয়ে গোয়েন্দা প্রধানের পদত্যাগ

সংবাদ২৪ ডেস্ক : পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দাপ্রধান জেমস ক্ল্যাপার। আজ বৃহস্পতিবার তিনি তাঁর পদত্যাগপত্র জমা দেওয়ার কথা জানিয়েছেন। জেমস ক্ল্যাপার মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) ও জাতীয় নিরাপত্তা সংস্থাসহ (এনএসএ) ১৭টি সংস্থার সমন্বয়কের দায়িত্ব পালন করতেন। ছয় বছর ধরে এই দায়িত্বে ছিলেন ক্ল্যাপার।
পদত্যাগের বিষয়টি জানানোর জন্য কংগ্রেসনাল শুনানিতে হাজির হন ক্ল্যাপার। তিনি জানান, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর তিনি আর গোয়েন্দা প্রধানের দায়িত্বে থাকবেন না। ক্ল্যাপার বলেন, ‘আমি গত রাতে পদত্যাগপত্র জমা দিয়েছি। আমি আর ৬৪ দিন দায়িত্বে থাকছি।’
ডোনাল্ড ট্রাম্প ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন। ৪ নভেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে জয়ী হন রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প।

প্রবাসী নেতা গয়াছুর রহমান গয়াছের সাথে সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দের মতবিনিময়

লন্ডনঃ বাংলাদেশ ছাত্রলীগ (বাসদ) সিলেট জেলা শাখার সাবেক সাধারন সম্পাদক ও যুক্তরাজ্য বাসদের আহবায়ক বিশিষ্ট কমিউনিটি নেতা গয়াছুর রহমান গয়াছের সাথে সাবেক ছাত্রলীগ নেতৃবৃন্দের এক মতবিনিময় গেল ১২ নভেম্বর সিলেট নগরীর তালতলাস্থ ইষ্টএন্ড হোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। মদনমোহন বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক সহকারী বার্ষিকী সম্পাদক দীনবন্ধুপাল দীনুর সভাপতিত্বে ও সাবেক ছাত্র নেতা তারেক আল মঈনের সঞ্চালনায় অনুষ্টিত মতবিনিময় সভায় অতীত দিনের স্মৃতিচারন করে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় নেতা হামিদুল কিবরিয়া চৌধুরী আজহার, বাসদ নেতা আব্দুল গফুর রানা, সাবেক চেয়ারম্যান ও বাসদ নেতা মোঃ শাহজাহান, জাতীয় ছাত্রলীগের শোয়েব আহমদ,জাকির হোসেন, এ কে এম নোমান, জামান আহমদ, তৈয়বুর রহমান প্রমুখ।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net