শিরোনাম

Monthly Archives: জানুয়ারি ২০১৮

এ কে এম আব্দুল্লাহ’কবিতা

AKM Abdullah (2)

 

 

 

মুদ্রিত চিরকুট

১.
অতপরঃ
আজও হাঁটছি ইসমাইলি পথ ধরে
মাঝেমধ্যে হোঁচট খাই ইজমের খুঁটিতে।
পৃথিবীতে এখন একবিংশ শতাব্দী
চর্মচক্ষে কী আর দেখা যায় ইবলিশ ?
মানুষের হাতে দেখি মানুষের রক্ত।

২.
এবং…
আমরা খাই গাই
আর ভুলে যাই মৃত্যুর মত ভয়ঙ্কর সত্য।
ও আমার স্বজনশিকারী
এসো, ছুঁয়ে দেখি একবার আগুনের উত্তাপ।

৩.
আমার কাছে মাটির গন্ধ আজও প্রিয়

আজকাল তুমি এত ফরাসী গন্ধ মাখো
আমি হারিয়ে ফেলেছি দেহের আসল ঘ্রাণ।
মাটিরঙ দেহ আর খুশবোতেই ছিলাম মুগ্ধ
এখন কেন প্রয়োজন আমদানী রঙ প্রলেপের ?
সেই কবে হারিয়েছে চুল তার খুশবু
হাতের চুড়িতেও এখন নেই সেই ছন্দ !

আজও বুকের গোলায় ধানের মত জমা করি
তোমার স্পর্শ গুলো। অথচ গোলার ভিতর থেকে
এখন আর আসেনা সেই মৌ মৌ ফসলি ঘ্রাণ।

মায়ের খাঁটি সরিষার তেল ভর্তি বোতলের জায়গা
দখল করেছে আলোভেরা শিশি। আর বাবার হুক্কায়
এখনও ধুয়া ওড়ে, তবে কুম্ভ পাতার নয়
রঙিন সিসার ধূয়া, নানা ফ্লেভারের।

সময়ের সাথে অনেক কিছু বদলে গেলও; আজও
আমার কাছে মাটির রঙ খুব পছন্দ, মাটির গন্ধও।

বার্মিংহামে আল্লামা ফুলতলী (রঃ) এর ইছালে ছাওয়াব।।বিশ্বের বিভিন্ন দেশে মসজিদ মাদরাসাসহ দ্বীনের খেদমতে অসংখ্য প্রতিষ্ঠান গড়েছেন তিনি

বার্মিংহাম ১২ জানুয়ারি: যুক্তরাজ্যের অন্যতম শহর বার্মিংহামের লজেলস উইলস্ট্রিট বাংলাদেশ ইসলামিক সেন্টার এন্ড জামে মসজিদে গত ১২ জানুয়ারি শুক্রবার শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব ক্বিবলা (রঃ) এর ইছালে ছাওয়াব মাহফিল অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ইসলামিক সেন্টারের চেয়ারম্যান বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব আলহাজ নাছিIsale Sawab 3র আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে আলোচনা পেশ করেন বাংলাদেশ ইসলামিক সেন্টারের ইমাম ও খতিব মাওলানা হুসাম উদ্দিন আল হুমায়দী। এতে দোয়া পরিচালনা করেন সেন্টারের ভাইস চেয়ারম্যান আলহাজ মাওলানা আব্দুল হক নুমানী।
মাহফিলে বক্তারা বলেন, যামানার মুজাদ্দিদ, শামসুল উলামা হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রঃ) এর পুরোটা জীবনই দ্বীন ইসলামের খেদমIsale Sawab 2তে ব্যয় করে গেছেন। তিনি সামাজিক, রাজনৈতিকসহ সকল ক্ষেত্রেই অবদান রেখে গেছেন। তাঁর অবদান অবিস্মরণীয়।  তিনি গ্রেট ব্রিটেন, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশে মসজিদ, মাদরাসা, খানকাসহ দ্বীনের খেদমতে অসংখ্য প্রতিষ্ঠান গড়ে তুলেছেন।
তাঁরা আরো বলেন, তিনি একজন শায়খুল হাদিস, রাইছুল কুররা, আশেকে রাসুল (সঃ) ও যামানার অন্যতম শ্রেষ্ঠ মুজাদ্দিদ ছিলেন।
মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সেন্টারের সেক্রেটারি হাজী আজির উদ্দিন আবদাল, জয়েন্ট সেক্রেটারি হাজী ফারুক মিয়া, ক্যাশিয়ার হাজী তারা মিয়া, জয়েন্ট ক্যাশিয়ার হাজী রজব আলী, অরগেনাইজিং সেক্রেটারি হাজী বসির মিয়া, মাওলানা বদরুল হক খান ও হাফিজ আবুল কালাম।
মাহফিল শেষে মিলাদ ও বিশেষ মুনাজাতের মাধ্যমে বিশ্বমুসলিমের শান্তি, উন্নতি ও সমৃদ্ধি কামনা করা হয়।

বার্মিংহাম আল ইসলাহ’র দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত।। বিশ্বের সকল মুসলিম রাষ্ট্রপ্রধান এক হয়ে বায়তুল মুকাদ্দাস রক্ষা এখন সময়ের দাবি

বার্মিংহাম: আনজুমানে আল ইসলাহ ইউকে বার্মিংহাম শাখার উদ্যোগে গত ২ জানুয়ারি মঙ্গলবার দুপুরে বার্মিংহাম বাংলাদেশ মাল্টিপারপাস সেন্টারে শাখার দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত হয়।
শাখার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট মাওলানা আতিকুর রহমানের সভাপতিত্বে এবং সেক্রেটারি মাওলানা মোঃ হুসাম উদ্দিন আল হুমায়দীর উপস্থাপনায় অনুষ্ঠিত সভায় বক্তাগণ বলেন, বায়তুল মুকাদ্দাস হচ্ছে মুসলমানদের প্রথম ক্বিবলা। এটি ইসলাম ও মুসলমানদের ঐতিহ্য। সেখানে অসংখ্য নবী-রসুলের আগমন ঘটেছে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মাদ (সঃ) মি’রাজের সময় এ মসজিদ সফর করেছিলেন। এই মসজিদে তিনি সমগ্র নবী রসুলগণের ইমামতি করেছিলেন। আজ ইহুদীরা সেই ্ঐতিহ্য নষ্ট করতে যাচ্ছে। সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অন্যায় ভাবে মুসলমানদের দেশ ফিলিস্তিনের রাজধানী জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে ঘোষণা করেছেন। বক্তারা এর তীব্র নিন্দা জানিয়ে বিশ্বের সকল মুসলিম দেশের রাষ্ট্রপ্রধানদের এক হয়ে বায়তুল মুকাদ্দাসসহ ফিলিস্তিন রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান।
শাখার জয়েন্ট সেক্রেটারি মাওলানা আব্দুল মুনিমের পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় বক্তব্য রাখেন শাখার ক্যাশিয়ার হাজী সাহাব উদ্দিন, প্রেস এন্ড পাবলিসিটি সেক্রেটারি মাওলানা এহসানুল হক, নির্বাহী সদস্য হাফিজ উসমান খান সামিম প্রমুখ।
পরিশেষে বিশেষ মুনাজাতের মাধ্যমে সভার সমাপ্তি হয়।

বাঙালি কমিউনিটির মুখ উজ্জ্বল করলেন তৃতীয় প্রজন্মের দুই ব্রিটিশ বাঙালি নারী

লন্ডনঃ নতুন বছরে ব্রিটেনে বাঙালি কমিউনিটির মুখ উজ্বল করলেন তৃতীয় প্রজন্মের দুই ব্রিটিশ বাঙালি নারী। দক্ষতার স্বীকৃতি স্বরূপ ব্রিটেনের রাণির কাছ থেকে সর্বোচ্চ রাজকীয় খেতাব এমবিই ও ওবিইতে ভূষিত হলেন তাঁরা । তৃতীয় প্রজন্মের কৃতি এই দুই বাঙালি উভয়েই পেশায় চিকিৎসক। তাঁরা হলেন ডাঃ আনোয়ারা আলী ও ডাঃ সুলতানা জামান পপি। ডাঃ আনোয়ারা আলীর জন্ম সিলেটের গোলাপগঞ্জ উপজেলার ঢাকাদক্ষিণ ইউনিয়নের সুনামপুর গ্রামে, পিতার নাম মরহুম জোবেদ আলী মাতার নাম ছলিমা খাতুন। dr anwara aliতিনি মাত্র দুইবছর বয়সে পরিবারের সাথে ব্রিটেনে আসেন। তাঁর বেড়ে উঠা ইস্ট লন্ডনে। তিনি ১৯৯৭ সালে সেন্ট বারর্থোমলুজ ও রয়েল লন্ডন মেডিকেল স্কুল থেকে এমবিবিএস পাশ করেন, তিনি ইস্ট লন্ডনের স্পিটালফিল্ড ও বাংলাটাউন এলাকার একটি সার্জারীতে জিপি সিহেবে কাজ করছেন। আনোয়ারা আলী চিকিৎসা পেশার পাশাপাশি ব্রিটেনের মূল ধারার রাজনীতির সাথেও জড়িত। তার অন্য পরিচয় তিনি চ্যানেল আই ইউরোপের ম্যানেজিং ডিরেক্টর বিশিষ্ট কমউনিটি ব্যক্তিত্ব রেজা আহমদ ফয়সল চৌধুরী শোয়াইবের স্ত্রী।sultana popy
বাংলাদেশি বংশোদ্ভূত সুলতানা পপি জামান অফিসার অব দ্য অর্ডার অব দ্য ব্রিটিশ অ্যাম্পায়ার (ওবিই) খেতাবপ্রাপ্ত হলেন ,পপি মেন্টাল হেলথ ফার্স্ট এইড ইংল্যান্ডের চিফ এক্সিকিউটিভ। লন্ডন ভিত্তিক এই প্রতিষ্ঠানটি দেশব্যাপী মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে বিভিন্ন ধরনের প্রচার-প্রচারণা চালিয়ে থাকে এবং প্রশিক্ষণ দিয়ে থাকে। গত আট বছর ধরে এ প্রতিষ্ঠানে রয়েছেন সুলতানা পপি জামান। ২০০৩-০৪ সাল পর্যন্ত পপি পোর্টসমাউথ প্রাইমারি কেয়ার ট্রাস্টে কর্মরত ছিলেন তিনি। ২০০৭ সালে তাকে ইংল্যান্ড জুড়ে মেন্টাল হেলথ ট্রেনিং উন্নয়নের জন্য দায়িত্ব দেয়া হয়। মেন্টাল হেলথ ফার্স্ট এইড ট্রেনিংয়ের জনপ্রিয়তার কারণে অলাভজনক এ প্রতিষ্ঠানটিকে সোশ্যাল এন্টারপ্রাইজ হিসেবে প্রতিষ্ঠা করেন পপি জামান।

বিগত বছর নিজ নিজ খাতে অবদানের জন্য নতুন বছরের প্রথম দিন এই পুরস্কার দেয়া হয়। মূলত নতুন বছর উদযাপনের অংশ হিসেবে কমনওয়েলথভুক্ত দেশগুলোর যোগ্য নাগরিকদের এই সম্মাননা দিয়ে থাকেন ব্রিটেনর রাণি। পপির পরিবার মৌলভীবাজার সদর উপজেলার আদি বাসিন্দা। তবে ৪১ বছর বয়সী পপির জন্ম ব্রিটেনের পোর্টসমাউথে।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net