শিরোনাম
লন্ডনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সংবাদ সম্মেলন: সাংবাদিক ও ব্লগারদের  নিরাপত্তা দিতে সরকার ব্যর্থ

লন্ডনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সংবাদ সম্মেলন: সাংবাদিক ও ব্লগারদের নিরাপত্তা দিতে সরকার ব্যর্থ

লন্ডন প্রতিনিধিঃ বাংলাদেশে মুক্তমনা ও ধর্মনিরপেক্ষ ব্লগারদের নিরাপত্তা দিতে পারে নি দেশটির সরকার, অন্যদিকে মত প্রকাশের স্বাধীনতাও বিপন্ন। উগ্রবাদীদের হামলা থেকে ব্লগারদের রক্ষা করতে সরকার বার বার ব্যর্থতার পরিচয় দিয়েছে। ২মে মঙ্গলবার 4পূর্ব লন্ডনের হলিডে-ইন হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল তাদের প্রকাশিত রিপোর্টে থেকে এসব তথ্য তুলে ধরে।
সংবাদ সম্মেলনে বাংলাদেশের রাজনৈদিক পরিস্থিতি, উগ্রবাদীদের উত্থান এবং মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে সংগঠনটির পক্ষ থেকে উদবেগ প্রকাশ করা হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এশিয়া বিষয়ক মিডিয়া ম্যানেজার ওমর ওয়ারিসার সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন অ্যামনেষ্টি ইন্টার ন্যাশনালের সাবেক সাউথ এশিয়া বিষয়ক গবেষক ইরানিয়ান বংশদ্ভোত আব্বাস ফায়েজ, সাউথ এশিয়া গবেষণা বিষয়ক সিনিয়র এডভাইজার চম্পা পেটেল, গণজাগরণ ব্লগার সিনথিয়া আরেফিন।
সংবাদ সম্মেলনে অ্যামনেসটি ইন্টার ন্যাশনালের প্রতিানিধিরা প্রকাশিত রিপোর্টে থেকে অংশ বিশেষ তুলে ধরে বলেন বাংলাদেশে গত তিন-চার বছরে মতপ্রকাশের স্বাধীনতার পুরোপুরি কন্ঠরোধ করা হয়েছে।সংবাদ সম্মেলনে বলা হয় ২০১৪ সাল থেকেই সেখানে মতপ্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে জোরদার অভিযান চলছে। ব্লগারদের রক্ষা করতে সরকার ব্যর্থ হয়েছে, সশস্ত্র গোষ্ঠীর হামলায় তারা অসহায় ভাবে প্রাণহারিয়েছেন।

মিডিয়া আর সুশীল সমাজের ওপর ক্রমাগত বিধিনিষেধ আরোপ করা হয়েছে। অ্যামনেস্টির রিপোর্টে বলা হয় খুনের হুমকি পাওয়া ব্লগারদের অভিযোগ পর্যন্ত পুলিশ নিতে চায় না। ক্রমাগত ভাবে দেশটিতে সংখ্যাঘুলরা হয়রানির শিকার হচ্ছেন। বাংলাদেশে যাঁরা মুক্তচিন্তার চর্চা করেন, তাদের রক্ষা করার প্রাথমিক দায়িত্ব সে দেশের সরকারেরই, এটাও অ্যামনেস্টি মনে করিয়ে দিয়েছে। সংবাদ সম্মেলনে গণমাধ্যম ব্যক্তিদের বক্তব্যের উদ্ধৃতি তুলে ধরা হয়।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net