শিরোনাম
লন্ডনে একযোগে তিনস্থানে সন্ত্রাসী হামলা নিহত ৯ আহত ৫০ বৃটেন জুড়ে আতংক

লন্ডনে একযোগে তিনস্থানে সন্ত্রাসী হামলা নিহত ৯ আহত ৫০ বৃটেন জুড়ে আতংক

মতিয়ার চৌধুরীঃ গেল রাতে ইংল্যান্ডের রাজধানী লন্ডনে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে নয় জনে দাড়িয়েছে, আহত হয়েছে পঞ্চাশজনেরও বেশী তবে এ সংখ্যা আরো বাড়তে পারে। মানচেষ্টার এ্যারিনার জঙ্গি হামলার রেশ কাটতে না কাটতেই একমাসের ভেতর এটি বৃটেনে দ্বিতীয় সন্ত্রাসী হামলা। গতকাল সন্ত্রাসীরা একযোগে রাজধানী শহর লন্ডনের তিনটি স্থানে ওভাল, লন্ডনব্রীজ এবং ভক্সল এলাকায় হামলা চালায়।

বিবিসি, রয়টার্স ও দ্য গার্ডিয়ানের ভাষ্যমতে ব্যস্ততম এলাকা লন্ডন ব্রিজে, এক ব্যাক্তি বেপরোয়া গতিতে গাড়ী চালিয়ে পথাচারীদের তুলেদেয় একই সময়ে লন্ডন ব্রিজের অদুরে বারা মার্কেট এলাকায় তিনজন সন্ত্রাসী ছুরি হাতে সাধারন মানুষের ওপর হামলা চালায়।আর তৃতীয় ঘটনাটি ঘটেছে ভক্সল এলাকায়। এসব হামলায় ৯ জন নিহত হয়েছেন বলে ব্রিটিশ পুলিশ জানিয়েছে। প্রত্যক্ষদর্শীদের মতে পুলিশের গুলিতে তিন হামলাকারী নিহত হয়েছে, তবে এবিষয়ে পুলিশের কোন বক্তব্য পাওয়া যায়নি।
কয়েকজন পথাচারীরা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সাদা একটি গাড়ি রাস্তা ছেড়ে ফুটপাতে উঠে পড়ে এবং পথচারীদের চাপা দেয়। ঘটনার পর সেখানে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। মেট্রোপলিটন পুলিশ বলছে, লন্ডন ব্রিজের ওই ঘটনার তদন্ত শুরু করেছে। সন্দেহভাজন আরো তিন হামলাকারীকে খোঁজা হচ্ছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এই হামলাকে ‘ভয়ঙ্কর ঘটনা’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি নির্বাচনী প্রচার স্থগিত রেখে নিরাপত্তাবিষয়ক কোবরা কমিটির জরুরি বৈঠকে বসছেন।লন্ডন মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, তারা লন্ডন ব্রিজ ও বারা মার্কেটের ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে বিবেচনা করছে। স্থানীয় অধিবাসী ও পর্যটকদের সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন লন্ডনের মুসলিম মেয়র সাদিক খান।তবে এখন পর্যন্ত কউ এ হামলার দায় স্বীকার করেনি।
গতকালের হামলা নিয়ে মার্চ থেকে শুরু করে বৃটেনে পর পর তিনটি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটল। সর্বশেষ গত ২২ মে ম্যানচেস্টারে এ্যারিনায় একটি কনসার্টে আত্মঘাতী হামলায় অন্তত ২২ জন নিহত ও ১১৬ জন আহত হয়। এর আগে গত ২২ মার্চ ব্রিটিশ পার্লামেন্টে হাউজ অব কমন্সের সামনে সন্ত্রাসী হামলায় হামলাকারীসহ ৬ জন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়। মেট্রোপলিটান পুলিশের পক্ষ থেকে লন্ডনের সকল বাসিন্দাকে সতর্কতার সাথে চলাফেরা করতে বলা হয়েছে। এই সন্ত্রসী হামলার পর বৃটেন জুড়ে আতংক বিরাজ করছে।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net