শিরোনাম
বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের দুর্গম পথ এবং ঐতিহাসিক ৭ই মার্চের তাৎপর্য

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের দুর্গম পথ এবং ঐতিহাসিক ৭ই মার্চের তাৎপর্য

লন্ডনঃ যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্টান দি সেভেন মার্চ ফাউন্ডেশন এবং সোয়াস সাউথ এশিয়া ইন্সটিটিউট ইউনিভারসিটি অব লন্ডন যৌথভাবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাট্য রাজনৈতিক জীবন, দর্শন, চিন্তা-চেতনা এবং ঐতিহাসিক ৭ই মার্চের ভাষনকে নজপ্রজন্ম সহ বিশ্বব্যাপী বিভিন্ন ভাষাভাষী মানুষের কাছে তুলে ধরতে এক মহতী উদ্যোগ নিয়েছে, এরই অশং হিসেবে আগামী ৭ই মার্চ ২০১৮ সোয়াস ইউনিভারসিটির ব্রনি গ্যালারী ল্যাকচার থিয়েটার হলে শেখ মুজিবুর রহমান ল্যাকচার ২০১৮, আন্ডার স্টেন্ডিং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- দি হার্ড রোড টু বাংলাদেশ ইন্ডিপেন্ডডেন্স এ্যান্ড দি মিনিং অব সেভেন মার্চ শীর্ষক একক ল্যাকচারের আয়োজন করেছে ( বালাদেশের স্বাধীনতা সংগ্রামের দুর্গম পথ এবং ঐতিহাসিক ৭ই মার্চের তাৎপর্য ) ।
এতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের বিভিন্ন দিক নিয়ে গবেষনা মূলক ল্যাকচার রাখবেন প্রফেসর জেমস ম্যানর ইন্সটিটিউট অব কমনওয়েলথ ষ্টাডিজ। ভাষণের উপর গবেষণা মূলক ল্যাকচার শুনতে সোয়াস বিশ্ববিদ্যালয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে গবেষক সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেবেন।
IMG_2810 (1)
গতকাল ২৪ জানুয়ারী বুধবার দুপুরে ইষ্ট লন্ডনের বাংলাটাউনের কাফেগ্রীল রেষ্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে আয়োজকরা একথা বলেন। সংবাদ সম্মেলনে বলা হয় জাতির জনকের এই ভাষণের বিভিন্ন দিক গুলো বিশ্ববাসীর সামনে তুলে ধরতেই এই উদ্যোগ, যদিও ঐতিহাসিক ভাষণ সম্পর্কে পশ্চিমা বিশ্বের মানুষ সামান্যতম ধারনা রাখলেও অনেকেই এর বিষয় বস্তু সম্পর্কে জানেনা। বিভিন্ন দেশের গবেষক সহ অনেকই এর অদ্যান্ত জানতে আগ্রহী। তাই সোয়াস এবং সেভেন মার্চ ফাউন্ডেশন এই উদ্যোগ নিয়েছে।
2
গেল কয়েক বছর যাবত দি সেভেন মার্চ ফাউন্ডেশন ঐতিহাসিক ৭ই মার্চের ভাষন নিয়ে গবেষনার পাশাপাশি ও বৃটেন এবং বাংলাদেশে নিয়মিত সেমিনার করে আসছে। আয়োজকদের মধ্যে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সোয়াস বিশ্ববিদ্যালয়ের গবেষক প্রফেসর এডওয়ার্ড সিমসন, গবেষক ও সাবেক কাউন্সিলার নূরুদ্দিন আহমদ, গবেষক ও সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ, জামাল খান, শাহ মোস্তাফিজুর রহমান বেলাল প্রমুখ। সংবাদ সম্মেলনে জানানো হয় প্রফেসর জেমস ম্যানর তার ল্যাকচারে ঐতিহাসিক ৭ই মার্চের ভাষনের বিভিন্ন দিক এবং জাতির জনকের বর্ণাট্য জীবনের বিভিন্ন দিক তুলে ধরবেন ।
সংবাদ সম্মেলনে প্রফেসর এডওয়ার্ড সিমসন বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে বিশেষ করে বাংলাদেশের বাইরে অনেকেই তার ব্যক্তিত্ব এবং চিন্তা চেতনা সম্পর্কে তেমন কিছু জানেনা, বঙ্গবন্ধু শুধু বাংলার মানুষকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তই করেননি তার চিন্তা চেনতা নিয়ে আরো গবেষার প্রয়োজন রয়েছে, তাঁকে স্বপরিবারে হত্যার পর বঙ্গবন্ধু সম্পর্কে শুধু নেতিবাচক দিক গুলো প্রচার করা হয়েছে। ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের বিভিন্ন দিক রয়েছে এই ভাষনের প্রতিটি শব্দই গবেষনার দাবী রাখে। তাই বিশ্বব্যাপী এই ভাষন নিয়ে আজ গবেষনা হচ্ছে, এই ভাষন বিশ্ববাসীর সম্পদ।
সেভেন মার্চ ফাউন্ডেশনের চেয়ারম্যান গবেষক নুরুদ্দিন আহমদ বলেন ইতিপূর্বে এজাতীয় উদ্যোগ আর কেউ গ্রহন করেনি, সেভেন মার্চ মার্চ ফাউন্ডেশন কয়েক বছর যাবত গবেষনার পাশাপাশি জাতির জনকের জীবনের বিভিন্ন দিক গুলো বিশ্ববাসীর সামনে তুলে ধরতে কাজ করে যাচ্ছে, আমাদের বিশ্বাস এর মাধ্যমে অনেকেই বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক সম্পর্কে ধারনা পাবেন উপকৃত হবে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম।

Scroll To Top

Design & Developed BY www.helalhostbd.net